অ্যাকসেসিবিলিটি লিংক

প্যানেটা: আলজেরিয়ায় পনবন্দীদের প্রতিরক্ষায় যুক্তরাষ্ট্র প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে


যুক্ত্ররাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লিওন প্যানেটা বলেন, আলজেরিয়া কিংবা সেই অঞ্চলের যে কোন এলাকায় জঙ্গিদের পক্ষ থেকে দেয়া হুমকির মোকাবিলায় যুক্তরাষ্ট্র আমেরিকানদের সুরক্ষার জন্য প্রয়োজনীয় সব পদক্ষেপ নেবে।

শনিবার মিষ্টার প্যানেটা আলজেরিয়ায় পনবন্দী সংকট সম্পর্কে যুক্তরাজ্যের বার্তা সংস্থা বিবিসিকে বলেন, আমেরিকা সেই অঞ্চলে ইসলামপন্থী জংগীদের ঘাটি স্থাপন প্রচেষ্টা বন্ধ করতে অন্যান্য দেশকে সহায়তা দেবে। তিনি বলেন, তাঁদের লক্ষ্য হচ্ছে, আল-কায়েদাকে আলজেরিয়ার বর্তমান ঘটনার মত সন্ত্রাসী কর্মকান্ডে লিপ্ত হওয়া থেকে নিবৃত্ত করা।

শুক্রবার ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারী ক্লিন্টন বলেন, তিনি পনবন্দী সঙ্গকট নিয়ে দারুন উদবিগ্ন। তিনি বন্দীদের জীবন বাঁচাতে আলজেরিয়ান সরকারকে তাদের সাধ্যমত প্রচেষ্টা নেবার আহবান জানান।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা শুক্রবার ফ্রেডেরিক বুটাচিও নামের একজন আমেরিকান পণবন্দীর মৃত্যুর খবর নিশ্চিত করেন। এর আগে আলজেরিয়ার সরকারী সংবাদ মাধ্যম জানায়, ইসলামপন্থী জঙ্গীদের হাতে বুধবার আটক বিদেশী পণবন্দীদের মধ্যে প্রায় ১০০ জন ছাড়া পেয়েছেন। আর এখন পর্যন্ত ৩০ জনেরও বেশী লোকের খোঁজ পাওয়া যাচ্ছেনা।

আলজেরিয়ার সংবাদ মাধ্যম প্রচারিত রিপোর্টে নাম প্রকাশ করা হয়নি এমন এক নিরাপত্তা সূত্রে বলা হয়, জঙ্গীরা বুধবার প্রাকৃতিক গ্যাস স্থাপনায় হানা দিয়ে ১৩২ জন বিদেশী পণবন্দীকে আটক করে। তাতে আরো বলা হয়, আলজেরিয়ার উদ্ধার অভিযান এখনো অব্যাহত রয়েছে আর বিশেষ বাহিনী আটক কিছু পণবন্দীকে মুক্তি দেবার জন্য জঙ্গীদের সঙ্গে আপোষ আলোচনা চালাচ্ছে।

যুক্তরাষ্ট্র, গ্রেট বৃটেন এবং অন্যান্য দেশের কর্মকর্তারা বলেন, তাঁরা সেই স্থাপনার পরিস্থিতি লক্ষ্য করছেন। কর্মকর্তারা আলজেরিয়ার সামরিক অভিযানের ব্যাপারে সেদেশের পক্ষ থেকে কোন আগাম তথ্য না পাওয়ার জন্য দুঃখ প্রকাশ করেন। বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন শুক্রবার বিধায়কদের বলেন, তিনি আলজেরিয়ার প্রধানমন্ত্রীর কাছ থেকে সর্বশেষ তথ্য পাচ্ছেন।

XS
SM
MD
LG