অ্যাকসেসিবিলিটি লিংক

পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিন্টন লিবিয়ায় দূতাবাস রক্ষার দায়ীত্ব আবারও নিয়েছেন


যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা দেশের শীর্ষ কূটনীতিক যেভাবে গতবছর লিবিয়ার বেনগাজীতে একটি আমেরিকান দূতাবাসে আক্রমণ মোকাবেলা করেন তার তীব্র সমালোচনা করেন। তারা সতর্ক করে দেন যে উত্তর আফ্রিকায় আমেরিকান নীতি পর্যাপ্ত নয়।

লিবিয়ার বেনগাজীতে দুহাজার ১২সালের ১১ই সেপ্টেম্বর আমেরিকান দূতাবাসে যে হামলা হয় সে সম্পর্কে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিন্টন সেনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটিতে এই প্রথম সাক্ষ্য দিলেন।

লিবিয়ার বেনগাজীতে দুহাজার ১২সালের ১১ই সেপ্টেম্বর আমেরিকান দূতাবাসে যে হামলা হয় তার প্রেক্ষিতে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিন্টন দুতাবাস রক্ষার দায়ীত্ব আবারও নিয়েছেন। ।ঐ ঘটনায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতসহ চার জন আমেরিকান নিহত হয়।

পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিন্টন দুতাবাস রক্ষার দায়ীত্ব আবারও নিয়েছেন। ।ঐ ঘটনায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতসহ চার জন আমেরিকান নিহত হন।

পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিন্টন বলেন ঐ হামলার তদন্তের জন্য, জবাবদিহি পর্যালোচনা বোর্ড বা Accountability Review Board যে সুপারিশ করেছে, পররাষ্ট্র মন্ত্রনালয় সেই সব ব্যবস্থা গ্রহণ করবে। তিনি বলেন ওই সব ব্যবস্থা কূটনীতিকদের নিরাপত্তা বৃদ্ধি করবে এবং বেনগাজীর মত ঘটনা ঘটার ঝুঁকি হ্রাস করবে।

পররাষ্ট্র মন্ত্রনালয়ের মুখপাত্রী ভিক্টোরিয়া নুলান্ড মংগলবার সাংবাদিকদের বলেন, ভূল ত্রুটি যা ছিল, ক্লিন্টন বরাবরই তার দায়িত্ব স্বিকার করেছেন।

XS
SM
MD
LG