অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী চীনের প্রেসিডেন্ট এর সঙ্গে সাক্ষাৎ করেছেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি চীন প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে উত্তর কোরিয়ার পারমানবিক কর্মসূচি এবং অন্যান্য বিষয় নিয়ে আলোচনার সময়ে বলেছেন যে এখন অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়।

আজ বেইজিং এ তিনি প্রেসিডেন্ট শি‘র সঙ্গে এমন এক সময়ে বৈঠক করছেন যখন পুর্ব এশিয়ার প্রতিবেশিরা এটা বোঝার চেষ্টা করছে যে পিয়ংইয়ং তার হুমকি অনুযায়ী পারমানবিক ক্ষেপনাস্ত্র পরীক্ষা করে দেখবে কী না।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী উত্তর কোরিয়ার ঘনিষ্ঠতম প্রতিবেশি চীনকে বলছেন যে উত্তর কোরিয়া যাতে তাদের হুমকি থেকে সরে আসে সে জন্যে তাদের রাজি করাতে । কেরি আরও বলেন যে চীন ও তার প্রতিবেশিরা আরও যে সব চ্যালেঞ্জের সম্মুখীন, ইরান, পারমানবিক অস্ত্র, সিরিয়ায় গোলযোগ, এবং বিশ্ব অর্থনীতি চাঙ্গা করার প্রয়োজনীয়তা।

সম্প্রতি এক ভাষণে প্রেসিডেন্ট শি, কোরিয়ার নাম উল্লেখ না করেই বলেন যে স্বার্থপরতার কারণে কোন দেশকেই গোটা অঞ্চল কিংবা গোটা বিশ্বকে বিশৃঙ্খল অবস্থা ফেলা যেতে দেয়া যায় না। আজ যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই, ‘র সঙ্গে ও বৈঠক করেছেন। মি ওয়াং কোরীয় উপদ্বীপে শান্তি, সংলাপ এবং পারমানবিকিকরণ পরিহার করা কথা বলেন।
XS
SM
MD
LG