অ্যাকসেসিবিলিটি লিংক

শীতকালীন অলিম্পিকের জন্য প্রস্তুত রাশিয়ার সোচি শহর


গ্রীষ্মকালীন অলিম্পিকের মত বাংলাদেশ – ভারত বা অনেক দেশেই শীতকালীন অলিম্পিকে অংশগ্রহণ নিয়ে খুব একটা সুযোগ বা আগ্রহ না থাকলেও, শীতকালের স্কেটিং, স্কিং, তুষার ঢাকা পাহাড়ের ঢল বেয়ে নানা প্রতিযোগিতায় বেশ একটা রোমাঞ্চ থাকে। এবার এগিয়ে আসছে রাশিয়ার সোচি শহরে। কৃষ্ণসাগরের উপকুলে সোচিতে ২২তম শীতকালীন অলিম্পিকের মনমাতানো উদ্বোধনী উত্সব ফেব্রুয়ারী মাসের ৭ তারিখে।
এখানে যুক্তরাষ্ট্রে ১শো দিনের ক্ষণগনণা শুরু হয়ে গেছে ২৯শে অক্টোবর থেকে। নিউইয়র্ক সিটির কেন্দ্রস্থলে আলোয় উদ্ভাসিত টাইমস স্কোয়ারে জমজমাট এক অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ৫০জন অলিম্পিক-প্যারালিম্পিকের খেলোয়াড়, তাদের সঙ্গে ছিলেন নতুন কিছু মুখ, যারা আগামীতে সোনার পদকের স্বপ্ন দেখছেন। ২০১০ সালে ভ্যাংকুভার অলিম্পিকে আইস ডান্সিংএ রূপার পদকজয়ী মেরিল ডেভিস আর চার্লি হোয়াইট বললেন তারা সোচিতে সোনার পদক জয়ের আশা করছেন।
এরই মধ্যে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির নতুন প্রেসিডেন্ট টমাস বাখ রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুটিনের সঙ্গে সঙ্গে সাক্ষাত করেছেন এবং মিঃ পুটিন বলেছেন, ‘রাশিয়া, অংশগ্রহণকারী এবং অতিথিদের জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে, তাদের স্বাচ্ছন্দ্যের জন্য সব ব্যবস্থা গ্রহণ করবে’। সোচিতে তুষার আর রৌদ্র্যছায়ার দুই সপ্তাহের বর্ণাঢ্য অলিম্পিক মেলা নিঃসন্দেহে সবার মন ভরিয়ে তুলবে।
XS
SM
MD
LG