অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রাইমিয়ার গণভোট নিয়ে নিরাপত্তা পরিষদের ভোট

  • VOA Bangla

ক্রাইমিয়া রাশিয়ার সঙ্গে যোগ দেবে না য়ুক্রেইনের মধ্যে থেকেই স্বশাসনকে উল্লেখযোগ্য মাত্রায় জোরদার করবে- এ নিয়েই গণভোটে রায় দেবে রবিবার ক্রাইমিয়াবাসিরা ।কৃষ্ণসাগরবর্তী রূশভাষি অঞ্চলটির রাশিয়ার সঙ্গে যোগদানই যদি সাব্যস্ত হয় গণভোটের রায়ে তাহলে বুঝতে হবে যার্ আমলে-ক্রেমলীনের আধিপত্যে অস্টাদশ শতক থেকে অঞ্চলটিতে রূশ নৌবাহিনীর যে দোর্দন্ড প্রতাপ পরিলক্ষিত হয়ে এসেছে, সে ধারাটাই অব্যাহত রয়েছে এখনো।কিন্তু রবিবারের গণভোটের এধরনের রায়কে স্বীকৃতি না জানাতে আজ শনিবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদে যুক্তরাষ্ট্রের প্রণীত একটি খসড়া প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়েছে।১৫ সদস্য নিরাপত্তা পরিষদের ১৩ সদস্যই এ খসড়া প্রস্তাব অনুমোদন করেছে ।এবং রাশিয়া প্রস্তাবে ভিটো দিয়েছে। চীন ,মস্কোর ঘনিষ্ঠতম মিত্র দেশ ভোটদানে বিরত: থেকেছে। অতএব এই পরিস্থিতিতে আন্তর্জাতিক অঙ্গনে রাশিয়ার ব্যাপক-বিস্তৃতভাবে বিচ্ছিন্ন হওয়ার পরিস্থিতিটাই প্রকট হয়ে দেখা দিচ্ছে।
জাতিসংঘের ঐ প্রস্তাবে য়ুক্রেনের আঞ্চলিক অখন্ডতার কথা সুনিশ্চিতভাবে ব্যক্ত করা হয়েছে-রবিবারের গণভোটে বৈধতা যে নেই,তা উল্লেখ করা হয়েছে ওতে।
ক্রাইমিয়ার গণভোট নিয়ে,গণভোটের সমর্থকেরা রাশিয়া ও সোভিয়েট য়ুনিয়নের ঝান্ডা নিয়ে শোভাযাত্রা করেছে মস্কোর রেভ্যুলুশান চত্বরে।
মস্কোতেই গণভোটের বিরোধীতা করেও সমাবেশ হয়েছে-আশংকা ব্যক্ত করা হয়েছে, ক্রাইমিয়ায়-রাশিয়ার হস্তক্ষেপ যুদ্ধের সূত্রপাত না ঘটিয়ে বসে।
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী বলেছেন-এই যে রাশিয়া-য়ূক্রেইন থেকে হঠে গিয়ে ক্রাইমিয়ার রাশিয়ার সঙ্গে যোগ দেওয়াকে মেনে নেবে,এটা অবৈধ একটা উদ্যোগ – এ যেন পিছনের দরোজা দিয়ে ঢুকে ঘর কব্জার প্রয়াস।ক্রাইমিয়া সংকট নিরসনকল্পে কেরী শুক্রবার লন্ডনে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফের সঙ্গে ৬ ঘন্টা ধরে কথা বার্তা চালান।
ইতিমধ্যে প্রেসিডেন্ট ওবামা শুক্রবার বলেন-এখনো এ প্রশ্নে তিনি কূটনৈতিক একটি সমাধানই আশা করছেন।তবে, কেরী বলছেন- রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতীন কিন্তু রবিবারের গণভোটের আগে কোনো সিদ্ধান্ত নেবেন না।
ক্রেমলীন থেকে বলা হয়েছে-মি:পুতীন জাতিসংঘ মহাসচীব বান কি মূনকে জানিয়েছেন- টেলিফোন করে, যে-এ গণভোট আন্তর্জাতিক বিধি মোতাবেক – জাতিসংঘ সনদ অনুযায়ি পুরোপুরিভাবে সঙ্গতিপূর্ণ।তবে,যুক্তরাষ্ট্র ও য়ুরোপিয় য়ুনিয়ন বলছে-এ গণভোটে য়ুক্রেনের সংবিধান ও আন্তর্জাতিক আইন লংঘিত হচ্ছে।
এ রিপোর্টের এই পর্যায়ে আমরা নিউ ইয়র্কে যাচ্ছি, জাতিসংঘের সদর কার্যালয়ের কাছাকাছিই রয়েছেন আমাদের অতিথি,ফ্রিলান্স সাংবাদিক-সংবাদ ভাস্যকার-বিশ্লেষক সৈয়দ মোহাম্মদউল্লাহ- তাঁর কাছে, এ সম্পর্কে তাঁর মূল্যায়ন জানতে।crimea
XS
SM
MD
LG