অ্যাকসেসিবিলিটি লিংক

সমুদ্র উপকূল সংশ্লিষ্ট বিরোধে চীনের ভূমিকায় প্রেসিডেন্ট ওবামার কটাক্ষ


প্রেসিডেন্ট ওবামা এশিয়ার চার দেশে তাঁর সপ্তাহব্যাপি সফরের সমাপনীতে আজ মঙ্গলবার মানিলা ত্যাগের আগে ইঙ্গিতে চীনের পররাষ্ট্র নীতির প্রতি কটাক্ষ করেন।মানিলা ত্যাগের প্রাক্কালে যুক্তরাষ্ট্র ও ফিলিপিনের সৈন্যদের উদ্দেশ করে দেওয়া ভাষনে প্রেসিডেন্ট ওবামা চীনের সমুদ্র উপকূল সংশ্লিষ্ট বিরোধ বিষয়ে তাঁর প্রশাসনের দীর্ঘ দিনের অনুসৃত নিতি অবস্থানের পুনরুল্লেখ করেন।বলেন-সকল দেশের,সকল মানুষের নিরাপদে,শান্তিতে বসবাসের অধিকার রয়েছে-তাঁদের স্বার্বভৌমত্বের প্রতি,আঞ্চলিক অখন্ডতার প্রতি সম্মান প্রদর্শন করা হবে, সে অধিকার রক্ষার অধিকার তাঁদের রয়েছে।
please wait
Embed

No media source currently available

0:00 0:00:25 0:00
সরাসরি লিংক


বলেন-আন্তর্জাতিক আইন অবশ্যই রক্ষা করা হবে,নৌ চলাচলের স্বাধীনতা সংরক্ষিত রইবে-বানিজ্য বাধাগ্রস্ত হবে না যে অবশ্যই,আমরা তা বিশ্বাস করি।বিরোধের নিস্পত্তি করতে হবে শান্তিপূর্ণভাবে- ভিতি প্রদর্শন করে বা বলপ্রয়োগের মাধ্যমে নয়। বলেন তিনি।
প্রেসিডেন্টের এ মন্তব্যে নাম নিয়ে চীনের উল্লেখ করা হয়নি এবং প্রশান্ত মহাসাগরবর্তী দেশটিতে যুক্তরাষ্ট্রের সামরিক উপস্থিতির সম্প্রসারণ নিয়ে ওয়াশিংটন ও মানিলার মধ্যে নতুন একটি প্রতিরক্ষা চুক্তি সই হবার একদিন পরই এ মন্তব্য শোনা গেলো।প্রেসিডেন্টের সফর সঙ্গী ভয়েস অফ এ্যামেরিকার সংবাদদাতা লুইস রেমিরেয বলছেন প্রেসিডেন্টের এ সফরের অত্যন্ত উল্লেখযোগ্য একটি দিক হ’লো এ চুক্তির সম্পাদন।
XS
SM
MD
LG