অ্যাকসেসিবিলিটি লিংক

নরেন্দ্র মোদি ও নওয়াজ শরিফের মধ্যেকার নতুন দিল্লি আলোচনা

  • VOA Editor

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নতুন দিল্লিতে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে তাঁর বৈঠকে জঙি তত্পরতার ওপর দমন তত্পরতা চালাতে পাকিস্তানী নেতার প্রতি আহ্বান জানিয়েছেন।
মঙ্গলবার নতুন দিল্লিতে পরস্পর প্রতিদ্বন্দী দু’ দেশের ঐ দুই নেতা স্মিতহাস্যে শুভেচ্ছা বিনিময় করে –করমর্দন শেষে আলোচনায় বসেন।
আলোচনার পর সাংবাদিকদের কাছে মন্তব্য করার সময় প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেন-নতুন দিল্লিতে এই যে আমাদের মধ্যে বৈঠক হ’লো, দু’ দেশই এটাকে যেন ঐতিহাসিক একটা সূযোগের অবতারনা রূপে গন্য করে-দু’জনই তাঁরা এককাট্রা হয়ে এ বিষয়ে সহমত পোষন করেন। বলেন- দু’জনের কাছেই গণরায়ের ম্যান্ডেড রয়েছে-সম্পর্কের ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচনা করতে সক্ষম তাঁরা দু’জনই।
বলেন- বাদানূবাদকে পারস্পরিক সহযোগিতায় রূপান্তরিত করার চেষ্টা চালাতে হবে- পরস্পর দোষারোপ ফলোদায়ক কিছু বয়ে আনেনা।
ভারতের পররাষ্ট্র সচীব সুজাতা সিং বলেছেন- মি:মোদি সন্ত্রাস সংশ্লিষ্ট বিষয়ে ভারতের তরফের উদ্বেগের ওপর গুরুত্ব আরোপ করেন- তাদের নিজেদের ভূখন্ড এবং যেসব ভূখন্ড তাদের নিয়ন্ত্রণাধীনে রয়েছে সেসব যায়গা,যেন ভারত বিরোধী সন্ত্রাসের জন্যে ব্যবহৃত না হয় সে বাবদে দেওয়া অঙ্গিকার পুরণে পাকিস্তানের প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন।
নরেন্দ্র মোদি সোমবার তাঁর অভিষেকে যোগদানের জন্যে নওয়াজ শরিফকে আমন্ত্রণ জানিয়েছিলেন।এই প্রথন পাকিস্তানের কোনো নেতা ভারতে গিয়ে এধরনের কোনো অনুষ্ঠানে যোগ দিলেন। উভয় প্রধানমন্ত্রী বানিজ্য সম্পর্ক স্বাভাবিক করার বিষয় নিয়েও আলোচনা করেছেন।
XS
SM
MD
LG