অ্যাকসেসিবিলিটি লিংক

ইস্রাইল ও হামাসের মধ্যে ৭২ ঘণ্টার অস্ত্রবিরতি বলবত

  • VOA Editor

ইস্রাইল ও হামাসের মধ্যে ৭২ ঘণ্টার অস্ত্রবিরতি বলবত হয়েছে,গাযা ভূখন্ডে,মঙ্গলবার সকাল থেকে-সংঘাতের দীর্ঘ মেয়াদী অবসানের লক্ষে উদ্যোগ তত্পরতাও ইতিমধ্যে জোরদার হচ্ছে।অস্ত্র বিরতি শুরু হয় স্থানীয় সময় সকাল আটটা থেকে। ইস্রাইল বলেছে-বাদবাকি সৈন্য তাদের,তারা হঠিয়ে নিয়ে যাবে তাদের এলাকার বাইরের উপকূলবর্তি ঐ ভূখন্ড হতে।আর্মীর তরফের মুখপাত্র লিউটেনেন্ট কার্ণেল পীটার লার্নার মঙ্গলবার সাংবাদিকদের জানান-গাযার বাইরে সৈন্যদেরকে নতুনতর স্থানে পুনর্মোতায়েন করা হবে,প্রতিরক্ষামুলক অবস্থানে- এবং ঐসব অবস্থানে তারা অটল রইবে।

ইস্রাইলী আর্মী বলছে- সীমান্ত পার অবস্থান থেকে আক্রমনের চেষ্টায় হামাস ব্যবহার করতো, তাদের জানা মতে এরকমের শেষ ৩২টি সূড়ঙ্গ তারা ধংস করেছে।

ইস্রাইলী সৈন্যের প্রত্যাহার ছিলো হামাস পক্ষের মূখ্য দাবি একটি। হামাস প্রতিনিধিরা এখন কায়রো যাবেন, ক’দিনের ভেতরেই-অস্ত্র বিরতি মেয়াদ সম্প্রসারণ নিয়ে মিশরীয় ও ইস্রাইলী কর্মকর্তাদের সঙ্গে নিস্পত্তি আলোচনার জন্যে।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর এদিকে,সর্ব সাম্প্রতিক এ সন্ধী চুক্তি পুরোপুরি মান্য করার জন্যে দু’পক্ষকেই অনুরোধ করেছে।

অস্ত্র বিরতিতে সাধুবাদ জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মূনও- বলেন, যতো তাড়াতাড়ি সম্ভব আলোচনা শুরু হওয়া দরকার এবং অন্তর্নিহিত বিষয়াবলির ওপর যদ্দুর সম্ভব রফা হওয়া প্রয়োজন।

XS
SM
MD
LG