অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের নেতৃত্বাধীনে একটা অবাধ বানিজ্য অঞ্চল গড়ায় এপেক নেতৃবৃন্দের প্রাথমিক অনোমোদন

  • VOA Bangla

বেযিংয়ে অর্থেনৈতিক শীর্ষ সম্মেলনে সমাগত এশিয়া-প্রশান্ত মহাসাগরবর্তী অঞ্চল সংশ্লিষ্ট নেতৃবৃন্দ চীনের নেতৃত্বাধীনে একটা অবাধ বানিজ্য অঞ্চল গড়ার ব্যাপারে প্রাথমিক অনুমোদন দিয়েছেন।

এহেন অনুমোদন,চীনের একটি অর্জন রূপে বিবেচিত হচ্ছে।এশিয়া-প্রশান্ত মহাসাগর অঞ্চল কেন্দ্রীক অবাধ একটি বানিজ্য এলাকা FTAAP গঠনের লক্ষে জোর চেষ্টা চালিয়েই আসছিল চীন-যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বিকল্প একটির বিপরিতে।

মঙ্গলবার,এশিয়া প্রশান্ত মহাসাগর অঞ্চলীয় অর্থনৈতিক শীর্ষ সম্মেলনের সমাপনিতে চীনের প্রেসিডেন্ট শি যিনপিং এ প্রয়াসকে ঐতিহাসিক বলে আখ্যায়িত করেন।

এপেকের এ অনুমোদন জায়মান হতে চলেছে এই যে বানিজ্য প্রয়াস একে কিভাবে মদত জোগাবে সেটা পরিস্কার বোধগম্য নয়।এই মূহুর্তে বাস্তব পরিস্থিতির আলোকে সবচেয়ে বড়ো অর্জন বলে যাই প্রতিভাত হচ্ছে,সেটা হলো-কিভাবে এটা করা যায়,তার পর্যালোচনার লক্ষে দু’বছরের একটা সমীক্ষার সিদ্ধান্ত।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা চীনের এ পরিকল্পনায় সাধুবাদ জানিয়েছেন- বলেছেন,ওয়াশিংটনের সমর্থনপুষ্ট বানিজ্য অঞ্চল,যেখানে কিনা চীনের উপস্থিতি নেই- তার সঙ্গে এর কোনো সংঘাত হচ্ছেনা।

এপেক বৈঠকের বড় একটি লক্ষণীয় বিষয় ছিলো অবাধ বানিজ্য এবং মঙ্গল ও বুধবার চীনের শীর্ষ নেতাদের সঙ্গে প্রেসিডেন্ট ওবামার যে আলোচনার কথা তাতে এটি বড় একটা অংশ রূপেই প্রতিভাত হবার কথা।মঙ্গলবার প্রেসিডন্টে ওবামা ও শি যিনপিং নৈশভোজে মিলিত হচ্ছেন-বুধবার বসবেন তাঁরা আনুষ্ঠানিক আলোচনায়।

XS
SM
MD
LG