অ্যাকসেসিবিলিটি লিংক

হ্যালো ওয়াশিংটন : বাংলাদেশে দারিদ্র বিমোচন : অগ্রগতি ও সাফল্য

  • আনিস আহমেদ

শ্রোতাদের জিজ্ঞাসা আর আমাদের জবাবেব এই সা্প্তাহিক আয়োজন হ্যালো ওয়াশিংটনে আপনাদের সবাইকে স্বাগতম। আমাদের আজকের কল ইন শো , হ্যালো ওয়াশিংটনের বিষয় হচ্ছে বাংলাদেশে দারিদ্র বিমোচন : অগ্রগতি ও সাফল্য।

যেমনটি আমরা সকলেই জানি যে বাংলাদেশে দারিদ্র বিমোচনের ক্ষেত্রে লক্ষ্য যোগ্য অগ্রগতি হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে যে ২০২১ সাল নাগাদ বাংলাদেশ একটি মধ্যম আয়ের দেশে পরিণত হবে এবং ২০৩০ সাল নাগাদ বাংলাদেশ আরও অনেক খানি এগিয়ে যাবে , কেউ কেউ বলছে যে বাংলাদেশ উন্নত দেশের পর্যায়ে পৌছুবে। সম্প্রতি বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মা’আল আব্দুল মুহিত বলেছেন যে আগামী চার বছরে বাংলাদেশে দরিদ্র লোক থাকবে না। তবে এ সব বক্তব্য ও প্রাক্কলন সত্বেও অনেকেরই জিজ্ঞাসা যে বাংলাদেশ এখন ও যে নানান রকম সমস্যা রয়ে গেছে , শিক্ষা , স্বাস্থ্য , বাসস্থান , রয়েছে বিনিয়োগের ঘাটতি , রয়েছে দূর্নীতি সে সব কিছুর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ কি দারিদ্র বিমোচনে তার লক্ষ্য অর্জনে সমর্থ হবে ?

এ সব জিজ্ঞাসারই জবাব দেবেন আমাদের আজকের প্যানেলিস্ট। টেলিসম্মিলনী লাইনে আজ আমাদের সঙ্গে রয়েছেন , ঢাকা থেকে Bangladesh Institute of Development Studies এর Research Director , ড বিণায়ক সেন , রয়েছেন একই প্রতিষ্ঠানের Senior Research Fellow ড নাজনীন আহমেদ , আর নিউ ইয়র্ক থেকে রয়েছেন UNDP , Human Development Report এর Director এবং Lead Author ড সেলিম জাহান

XS
SM
MD
LG