অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের পারমানবিক কর্মসূচী নিয়ে লুযান আলোচনা প্রসঙ্গে প্রফেসার জিল্লুর রহমান খানের সাক্ষাত্কার

  • VOA Editor

ইরানের পারমানবিক কর্মসূচী নিয়ে লুযান আলোচনার জন্যে আলোচকদেরে নিজেদেরই নির্ধারিত চূড়ান্ত সময় সীমা শেষ হতে চলেছে মঙ্গলবার। এই মুহুর্তে,রবিবারের আলোচনায় যোগ দিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী তাঁর যুক্তরাষ্ট্র ফেরার পরিকল্পনা বাতিল করে আলোচনায় বসেছেন- আলোচনা এখন এমনি এক তুঙ্গ অবস্থানে পৌঁচেছে।ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ যারিফ বলেছেন-ইরান ভালো রফায় উপনিত হতে চায় এবং সেইমতো সংশ্লিষ্টদের তরফ থেকে প্রয়োজনীয় রেয়াত চায়- ছয় বিশ্ব শান্তির পক্ষ থেকেও একই রকমভাবে প্রত্যাশিত ছাড়ের জন্যে আহ্বান জানানো হচ্ছে। মনে হচ্ছে- রফা পানে এগোচ্ছে সংশ্লিষ্টরা।

ইতিমধ্যে ইস্রাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন- আলোচনা যেভাবে এগোচ্ছে তাতে তাঁর আশংকাই যেন বাস্তবায়িত হতে চলেছে বলে ভয় তাঁর-বলছেন, ইরান-লুযান-ইয়েমেন অক্ষশক্তি মানবতার জন্যে বিপজ্জনক বলে প্রতিভাত হচ্ছে- এটা থামাতে হবে অবশ্যই।

আলোচনায় যে রফা হবে তাতে ইরান তার ওপর আরোপিত নিষধাজ্ঞা থেকে অবিলম্বেই পরিত্রাণ পাবে বলে আশা করছে- ওদিকে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফাবিয়ুস বলেছেন-ইরান যে রফা মেনে চলবে তা খতিয়ে দেখা হবে কিভাবে? এ নিয়ে চূড়ান্ত পর্বের আলোচনায় কোনোরকম বাগড়া নজরে পড়ছে কিনা। এসব বিষয় নিয়ে আমরা কথা বলি যুক্তরাষ্ট্রের ঊইসকানসিন বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক-রৌয বুশ প্রফেসার জিল্লুর রহমান খানের সঙ্গে। ভয়েস অফ এ্যামেরিকার ওয়াশিংটন স্টুডিও থেকে তাঁর সঙ্গে কথা বলেন সরকার কবীরুদ্দীন।

XS
SM
MD
LG