অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের পারমানবিক কর্মসূচী নিয়ে চূড়ান্ত পর্বের লুযান আলোচনা এখন তুঙ্গে

  • VOA Editor

ইরানের পারমানবিক কর্মসূচী নিয়ে চূড়ান্ত পর্বের লুযান আলোচনা এখন তুঙ্গে—আকোচকদের স্বঘোষিত-স্বনির্ধারিত চূড়ান্ত সময়সীমা উত্তীর্ণ হতে এখন ঠিক ৬ ঘন্টা বাকি।ইরান এবং ৬ জাতি বিশ্ব শক্তির আলোচকেরা এখন সুদীর্ঘ আঠারো মাসের কথাবার্তা-আলোচনাকে সর্বার্থসাধক-সার্বিক রূপরেখায় সমন্বিত করার প্রয়াসে ব্যাপৃত রয়েছেন- যাতে একটা সুরাহা হয়,একটা নিস্পত্তিমুলক ঐকমত্য হতে পারে সে লক্ষে।

সূইটযারল্যান্ডের লুযানে সংশ্লিষ্ট কর্মকর্তারা আশা-নিরাশার দোলাচালে থেকে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করছেন-ঐকমত্য হলে সেটা কদ্দিন বলবত থাকবে,ইরানের ওপর থেকে অর্থনৈতিক বিধিনিষেধ কত দ্রুত অপসারিত হতে পারে এবং ইরান ঐকমত্যের শর্ত লংঘন করলে কি করা যাবে – সেসব প্রশ্নে করণীয় যাই বাকি রয়েছে এখনো সে জিজ্ঞাসায় হরেক রকম মন্তব্য-বক্তব্য শোনা যাচ্ছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী বলেছেন-দুরুহ কিছু কিছু ইস্যু বাকি রয়েছে এখনো—আর ইরানের তরফের মুখ্য আলোচক আব্বাস আরাগচি বলেছেন- মঙ্গল বা বুধবার নাগাদ রফা একটা কিছু হয়ে যেতেও পারে।

ইরান এবং এই যে ৬ জাতির গ্রুপ যার ভেতরে রয়েছে Britain, চীন, France, Russia, যুক্তরাষ্ট্র এবং Germany – চুড়ান্ত সময়সীমা এরা অতীতেও বাড়িয়েছে- সে ইতিহাস আছে- ২ হাজার ১৩ সালের নভম্বরে অন্তর্বর্তিকালীন পারমানবিক রফায় একমত হবার পরেও সময়সীমা দু’বার বাড়ানো হয় অতীতেও।

XS
SM
MD
LG