অ্যাকসেসিবিলিটি লিংক

সেনাধিনায়কের অভ্যুত্থানের ঘোষণা অস্বীকার করেছেন বুরুন্ডির শীর্ষ মন্ত্রী

  • VOA Editor

বুরুন্ডির এক শীর্ষ মন্ত্রী দেশের সেনাধিনায়ক জেনারেল গোডফ্রয়েড নিয়োমারের অভ্যুত্থান করার ঘোষণা অস্বীকার করেছেন।

স্বরাস্ট্র মন্ত্রী এডাউর্ড এনডোউইমানা ভয়েস অব আমেরিকার আফ্রিকান বিভাগকে জানিয়েছেন সেনাবাহিনী দেশের প্রেসিডেন্ট পিয়েরে এনকুরুনজিজার অনুগত এবং তারা নিয়ন্ত্রনেই রয়েছেন।

দেশের রেডিও টেলিভিশন এবং রাজধানী বুজুমবুরার এয়ারপোর্টসহ সবকিছুই সরকারী নিয়ন্ত্রনে রয়েছে। তিনি বলেন প্রেসিডেন্ট তানজিনিয়ায় আঞ্চলিক সম্মেলনের পর দেশে ফিরেছেন। তবে তিনি কোথায় আছেন তা স্পষ্ট করে বলেননি।

হোয়াইট হাউজের পক্ষ থেকে বুরুন্ডিতে সহিংসতা বন্ধের আহবান জানানো হয়।

এর আগে বুরুন্ডির সেনাধিনায়ক জেনারেল গোডফ্রয়েড নিয়োমবারে বলেছেন- প্রেসিডেন্ট পিয়ের নকুরুনযিযাকে তিনি গদীচ্যুত করেছেন।প্রেসিডেন্ট এখন দেশের বাইরে রয়েছেন- দেশের রাজনৈতিক সংকট আলোচনার লক্ষে আয়োজিত আঞ্চলিক এক শীর্ষ বৈঠকে যোগদান উপলক্ষে।

জেনারেল গোডফ্রয়েড নিয়োমবারে বুরুন্ডির বেশ কিছুসংখ্যক অসরকারী বেতার কেন্দ্রকে বুধবার জানিয়েছেন যে,প্রেসিডেন্ট বরখাস্ত হয়েছেন এবং জাতীয় সংহতি ও ঐক্য প্রতিষ্ঠার লক্ষে তিনি এখন একটা কমিটি গঠন করবেন।

ভয়েস অফ এ্যামেরিকার গেব জসলো রয়েছেন রাজধানী শহর বুজুমবুরায়। তিনি বলছেন- জেনারেল গোডফ্রয়েড নিয়োমবারের ঐ ঘোষনায় লোকজন শহরের রাস্তায় রাস্তায় উল্লাস ব্যক্ত করেছে- তবে, সামরিক বাহিনীর পরিপুর্ন সমর্থন গোডফ্রয়েড নিয়োমবারের প্রতি রয়েছে কিনা পরিস্কার বোঝা যাচ্ছে না।

পিয়ের নকুরুনযিযা তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দীতা করবেন- এ ঘোষনার প্রেক্ষিতে ক’সপ্তাহ ধরেই যে টানটান উত্তেজনা দেখা দেয়, তারই পর এ অভ্যুত্থান প্রয়াসের উদ্ভব ঘটলো।

XS
SM
MD
LG