অ্যাকসেসিবিলিটি লিংক

নাগাসাকির আনবিক বোমাবর্ষন ও ফার্গুসানের কৃষ্নাঙ্গ কিশোর নিহতের বর্ষপুর্তি রবিবার নয় আগস্ট


আজ বুধবার নয় আগস্ট গাগাসাকিতে যুক্তরাষ্ট্রের বোমা বর্ষনের ৭০তম বার্ষিকী। ওটা ছিলো জাপানে যুক্তরাষ্ট্র বাহিনীর দ্বিতিয় ও শেষ আনবিক বোমা বর্ষন।

বার্তা সংস্থা এ্যাসোসিয়েটেট প্রেসের এক রিপোর্টে বলা হচ্ছে-নাগাসাকি শহর এ উপলক্ষকে কেন্দ্র করে পারমানবিক অস্ত্র নির্মূলের এবং জাপান সরকার তার সামরিক বাহিনী কি করতে পারে সে নিষেধাজ্ঞা শিথিল করণের ওপর যে জোর দিচ্ছে তাকে প্রতিহত করার আহ্বান জানাচ্ছে আবার নতুন দফায়। পুস্পস্তবক অর্পন ও মহূর্তকাল নিরবতা পালনের মধ্যে দিয়ে বন্দর নগরী নাগাসাকি আজ সেই বোমা বর্ষনের হতাহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে- এতে প্রধানমন্ত্রী শিনযো আবেও শামিল ছিলেন।নাগাসাকির ওপর সেই বোমা হামলায় নিহত হন ৭০ হাজারের বেশি মানুষ-এবং তারই সূত্র ধরে দ্বিতিয় বিশ্ব মহাযুদ্ধে আত্ম সমর্পন করেছিলো জাপান।হিরোশিমার ওপর পরিচালিত যে বোমা হামলায় হাজার হাজার মানুষের প্রাণবিনাশ হয়েছিলো তারই তিন দিন পর বোমা হামলা হয়েছিলো নাগাসাকির ওপর।

এই আজ রবিবারেই আবার পালিত হচ্ছে যুক্তরাষ্ট্রের মিযৌরী রাজ্যের ফার্গুসানে নিরস্ত্র এক কৃষ্নাঙ্গ কিশোরের ওপর পুলিশের গুলিবর্ষনের ঘটনার প্রথম বর্ষপুর্তি।ঐ কিশোরের মৃত্যু তামাম যুক্তরাষ্ট্র জুড়ে প্রচন্ড আলোড়ন সৃষ্টি করেছিলো- ব্যাপক আলোচনা বিতর্কের সূত্রপাত ঘটিয়েছিলো।

ঐ কিশোর মাইকেল ব্রাউন নিহত হয়েছিলো শ্বেতাঙ্গ এক পুলিশের গুলির আঘাতে- ঐ গুলিবর্ষনের কারনে ঐ পুলিশ কর্মিকে অভিযুক্ত করা হয়নি।

এ উপলক্ষে মিযৌরী রাজ্যের গভর্ণর জে নিক্সনের যে উক্তি খবরাখবরে উদ্ধৃত করা হয়েছে- হচ্ছে, তাতে তিনি বলেন- ঐ কিশোরের মৃত্যু তাঁর রাজ্যে- গোটা দেশে বর্ণবৈষম্য নিয়ে যে আলোচনা-সমালোচনার উদ্রেগ ঘটায়, ওটা না হলে তেমনটি ঘটতো না। ভয়েস অফ এ্যামেরিকার রিপোর্ট পড়ছেন সরকার কবীরুদ্দীন:

XS
SM
MD
LG