অ্যাকসেসিবিলিটি লিংক

প্রতিরোধযোগ্য মা ও শিশুমৃত্যু রোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত


প্রতিরোধযোগ্য মা ও শিশুমৃত্যু রোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

আঙ্গুর নাহার মন্টি, ঢাকা রিপোর্টিং সেন্টার

সহযোগিতায় - ইউএসএআইডি ও ভয়েস অফ আমেরিকা

প্রযোজনায় - রেডিও টুডে প্রাইভেট লিমিটেড

ভয়েস অফ আমেরিকা এবং ইউএসএআইডি’র উদ্যোগে জনস্বাস্থ্য ও জেন্ডার বিষয়ক প্রশিক্ষণের অংশ হিসেবে এবার খুলনা ও যশোরে প্রতিরোধযোগ্য মা ও শিশুমৃত্যু রোধ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়। গত ৮ ও ৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত পৃথক কর্মশালায় দুই বিভাগের ৬০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

সদ্যসমাপ্ত প্রশিক্ষণ কর্মশালা প্রসঙ্গে কথা হয় ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দারের সঙ্গে। তিনি বলেন, এবারের বিষয় হচ্ছে মা ও শিশুর মৃত্যু রোধ। এবং সেই ধরণের মৃত্যু যা রোধ করা সম্ভব। প্রতিরোধযোগ্য এই মৃত্যু কিভাবে আমরা একেবারে বন্ধ করতে পারি, কিভাবে করা যায়, কি উপায়ে, কেন হয় এইসব বিস্তারিত বিষয় নিয়ে। এই কর্মশালায় খুলনার ৩০ জন ও যশোরের ৩০ জন সাংবাদিক অংশ নেন। আমাদের মূল লক্ষ্য স্বাস্থ্য খাতে সাধারণ মানুষকে সচেতন করে তোলা।

কর্মশালায় বিশেষজ্ঞদের আলোচনায় উঠে এসেছে, প্রসবকালীন সময়ের ৩ দিন আগে ও তিন দিন পরে মা ও শিশুর মৃত্যু ঝুঁকি সবচেয়ে বেশি থাকে। কারণ সেসময়ে মা রক্তক্ষরণ ও খিচুঁনিতে মারা যেতে পারেন। অথচ মা যদি নিয়মিত ডাক্তারের কাছে যান এবং দক্ষ ধাত্রী সেবা নেন, তাতে মায়ের নিরাপদ প্রসব এবং শিশুটিকে সুস্থভাবে পৃথিবীতে আনা সম্ভব। এই তথ্যগুলো সাধারণ মানুষকে জানানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন সাংবাদিকরা।

এ প্রসঙ্গে ইউএসআইডি বাংলাদেশের পাবলিক হেলথ বিশেষজ্ঞ ড. সামিনা চৌধুরী বলেন, উন্নয়নসূচক গুলোর মধ্যে স্বাস্থ্যসূচক অন্যতম। এই স্বাস্থ্য সূচকের মধ্যে অন্যতম হচ্ছে শিশু ও মাতৃমৃত্যু হার কমিয়ে আনা। এই কমানোর বিভিন্ন উদ্যোগের মধ্যে একটি বিষয় হচ্ছে সচেতনতা সৃষ্টি, এডভোকেসি করা ও ব্যাপক প্রচারণা। এক্ষেত্রে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সেটি হচ্ছে সহজ ও বোধগম্যভাবে মানুষের কাছে তথ্য নিয়ে যাওয়া। সেজন্যই এই কর্মশালার আয়োজন।

কর্মশালায় জানানো হয়, ইউএসএআইডি এবং ডিএফআইডি এনজিও হেলথ সার্ভিস ডেলিভারি প্রজেক্ট (এনএইচএসডিপি) বাংলাদেশে ‘সূর্যের হাসি’ ক্লিনিকের মাধ্যমে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু প্রতিরোধে গত বছর (২০১৪) থেকে ‘মায়ের ব্যাংক’, ‘রেড ফ্লাগ’ ও ‘তিনদিনের পাহারা’ নামে ব্যতিক্রমধর্মী তিনটি সেবা কর্মসূচী সারাদেশে বাস্তবায়ন করছে। অভিনব এই প্রকল্পগুলো কিভাবে মা ও শিশুর জীবন বাচাঁতে সহায়তা করে তা সাংবাদিকরা পৌছেঁ দেবেন সাধারণ মানুষের কাছে এমনটাই প্রত্যাশা কর্মশালার আয়োজকদের।

XS
SM
MD
LG