অ্যাকসেসিবিলিটি লিংক

উলফার শীর্ষ নেতা অনুপ চেটিয়াকে দুই সহযোগীসহ ভারতের কাছে হস্তান্তর করা হয়েছে


অনুপ চেটিয়া

অনুপ চেটিয়া

বাংলাদেশের কারাগারে দীর্ঘদিন বন্দী থাকার পর উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন United Liberation Front of Asom উলফার একজন শীর্ষ নেতকে তার দুই সহযোগীসহ ভারতের কাছে হস্তান্তর করা হয়েছে।

বুধবার সকালে উলফার সাবেক সাধারণ সম্পাদক অনুপ চেটিয়া এবং কারাগারে থাকা তার দুই সহযোগী লক্ষ্মী প্রসাদ গোস্বামী ও বাবুল শর্মাকে ভারত সরকারের কাছে হস্তান্তরের বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল প্রথমে সাংবাদিকদের কাছে এবিষয়ে অজ্ঞতার কথা জানিয়ে পরে তা নিশ্চিত করেন।

১৯৯৭ সালের ২১ ডিসেম্বর ঢাকা থেকে পুলিশ অনুপ চেটিয়াকে গ্রেপ্তার করে তাঁর বিরুদ্ধে অবৈধভাবে বাংলাদেশে অবস্থান এবং অবৈধ বিদেশি মুদ্রা ও একটি স্যাটেলাইট ফোন রাখার অভিযোগে তিনটি মামলা দায়ের করে।

পরে তাঁকে ৩ মামলায় যথাক্রমে তিন, চার ও সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন বাংলাদেশের আদালত এবং ২০০৭ সালে তাঁর সাজার মেয়াদ শেষ হয়। ২০০৩ সালের ২৩ শে আগস্ট বাংলাদেশে রাজনৈতিক আশ্রয় চেয়ে হাইকোর্টে আবেদন করেন এই উলফা নেতা। আদালত এবিষয়ে সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত নিরাপত্তা হেফাজতে রাখার নির্দেশ দেয়।

২০১৩ সালে কারাগার থেকে চিঠির মাধ্যমে নিজ দেশে ফেরার জন্য স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে কাছে তিনি আবেদন করেছিলেন বলে সংশ্লিস্থ সুত্রগুল জানিয়েছে। এদিকে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে টেলিফোন করে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতার জন্য তাকে ধন্যবাদ জানান।

XS
SM
MD
LG