অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ–ভারতের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক


India Bangladesh Rail Connectivity

India Bangladesh Rail Connectivity

বাংলাদেশ-ভারত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আগামীকাল দিল্লিতে শুরু হচ্ছে। তিস্তার পানি বণ্টন চুক্তি ও সীমান্ত হত্যা এই বৈঠকে প্রাধান্য পেতে পারে। বাংলাদেশের পররাষ্ট্র সচিব শহীদুল হক রোববার দিল্লি পৌঁছেছেন।

বৈঠকে তিস্তা চুক্তির অগ্রগতি কতটুকু জানতে চাইবে বাংলাদেশ। কংগ্রেস শাসনকালে ২০১১ সনে ড. মনমোহন সিংহের ঢাকা সফরকালে এই চুক্তি স্বাক্ষরের কথা ছিল। কিন্তু পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী হঠাৎ করে মত বদল করেন। এবং ঢাকা সফর স্থগিত করেন। গেল বছর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যখন ঢাকা আসেন তখন মমতা ব্যানার্জী তার সফরসঙ্গী হয়েছিলেন। কিন্তু চুক্তি স্বাক্ষরের ব্যাপারে তিনি ইতিবাচক কোন মনোভাব দেখাননি। প্রায় ১ বছর হয়ে গেল মমতার সরকার চুক্তির ব্যাপারে সম্মতি দেয়নি। সীমান্ত হত্যা বন্ধে দু’দেশ একাধিকার একমত হলেও কোন অগ্রগতি লক্ষ্য করা যায়নি। ২০১৫ সনে ৪০ জনকে হত্যা করেছে ভারতীয় সীমান্ত রক্ষী বিএসএফ।
ভারতের পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ দিল্লিতে বলেছেন, দ্বিপাক্ষিক সম্পর্ক খুবই ভাল অবস্থায় রয়েছে। একই কথা বলেছেন দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। তিনি বলেন, দু’দেশের সম্পর্ক এখন সর্বোচ্চ উচ্চতায় রয়েছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, পানি সম্পদ মন্ত্রী উমা ভারতী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র সচিবের বৈঠক হওয়ার কথা রয়েছে।



ঢাকা সংবাদদাতা মতিউর রহমান চৌধুরী

XS
SM
MD
LG