অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে প্রজনন স্বাস্থ্য সচেতনতা ।


বাংলাদেশে প্রজনন স্বাস্থ্য সচেতনতা ।
প্রতি বছর ১২ ফেব্রুয়ারী প্রজনন স্বাস্থ্য সচেতনতা দিবস পালন করা হয়ে থাকে প্রজননের সময় বিভিন্ন রোগ সংক্রমন,জটিলতা এবং এর থেকে প্রতিকারের উপায় সম্পর্কে সবার মাঝে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে । ২০১৬ সালে দিবসটির ১৩তম বর্ষ ।
একটা মা যখন থেকে গর্ভধারন করেন তখন থেকে শুরু করে গর্ভকালীন সময় সহ সন্তান জন্মদান পর্যন্ত পুরো সময়টাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় প্রজনন স্বাস্থ্য বললেন ঢাকা মেডিকেল কলেজের গাইনি বিশেষজ্ঞ ডা.শারমিন আব্বাসি ।
প্রজনন স্বাস্থ্যের দিকটা এখনো কিছুটা অবহেলিত আমাদের সমাজে । যার দুরুন গর্ভধারনের সঠিক সময়,গর্ভকালীন যত্ন আত্তি এবং সন্তান জন্মদানের সময় নানা জটিলতা সম্পর্কে অজ্ঞতা রয়েই গেছে । গ্রামে এখনো নানী-দাদীরা গর্ভবতী মাকে বেশী খেতে দিতে চান না কারন তাদের ভয় মায়ের ওজন বেড়ে যাবে যার দরুন সন্তান দেরীতে ভুমিস্ট হবে । সাথে ডা. এর কাছে নিয়ে যেতে এখনো অনেক আপত্তি যদি সে পুরুষ ডা. হয় তাহলে তো কথাই নেই ।
কিন্ত আস্তে আস্তে এইসব ভুল ধারনা অনেক বদলাচ্ছে । দক্ষ দাইয়ের হাতে সন্তান জন্মদান কিংবা কমিউনিটি ক্লিনিক গুলোতে মায়েদের আনাগোনা বেড়েছে উল্লেখযোগ্য হারে ।মায়েরাও এখন আগের চেয়ে অনেক বেশি সচেতন তার অনাগত সন্তানের আগমণ প্রস্তুতিতে ।
বাল্য বিয়ে একটি মেয়ের স্বাভাবিক বেড়ে উঠা বাধাগ্রস্ত করে এবং ২০ বছরের আগে সন্তান ধারন সাথে জন্মদান মা এবং সন্তান উভয়ের জন্যই জীবন হুমকি । বাংলাদেশের প্রজনন স্বাস্থ্যের অবস্থা এখন কি পর্যায়ে আছে? জানালেন ডা. শারমিন । তিনি আমাদের বললেন,এমডিজিতে বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে যা উন্নয়নশীল দেশগুলোর জন্য একটি মডেল । সামনে আছে আমাদের এসডিজি । এখন যে গতিতে এগুচ্ছে সবকিছু তাতে আশা করাই যায় এসডিজিতেও বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য পাবে ।

নারী ও পুরুষ সু্‌স্থভাবে বেড়ে উঠা, বয়ঃসন্ধিকালের যত্ন, বংশবৃদ্ধির জন্য গর্ভধারণ,সঠিক পদ্ধতিতে পরিবার পরিকল্পনা নেয়া, স্বামী-স্ত্রীর দৈহিক সম্পর্ক সহ আনুসাংগিক বিষয় নিয়ে আলোচনা এবং সিদ্ধান্ত নেওয়াকেই প্রজনন স্বাস্থ্য বোঝায় । কিশোর-কিশোরীদের শারিরীক ও মানসিক পরিবর্তন এবং নারীর গর্ভধারন নিয়ে আমরা খুব একটা গুরুত্ব দেই না । যা থেকে তৈরী হয় গর্ভকালীন জটিলতা এবং পরবর্তীতে স্বাস্থ্যহানি ।

নারীদের বয়ঃসন্ধিকাল থেকে মেনোপজ আর পুরুষের প্রজননে শারীরিক সক্ষমতা পর্যন্ত সেবা কার্যক্রম বাংলাদেশের স্বাস্থ্যসেবার মধ্যেই অন্তর্ভুক্ত রয়েছে । এখন শুধু দরকার সমন্বিত প্রয়াস ।


শরীফ উল হক,
ঢাকা রিপোর্টিং সেন্টার ।
সহযোগিতায় – ইউএসএআইডি এবং ভয়েস অব আমেরিকা।
প্রযোজনায় – রেডিও টুডে প্রাইভেট লিমিটেড।

XS
SM
MD
LG