অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন-দেশটিতে তাঁর সংঘাত-বিরতি আশার আলোক হয়ে দেখা দিচ্ছে।


destroyed buildings are seen in the old city of Homs, Syria, Feb. 26, 2016.

destroyed buildings are seen in the old city of Homs, Syria, Feb. 26, 2016.

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন-দেশটিতে তাঁর পাঁচ বছরব্যাপী চলতে থাকা গৃহযুদ্ধের সংঘাত-বিরতি এখন আশার ক্ষীণ আলোকরশ্মি হয়ে দেখা দিচ্ছে।জার্মানীর এক টেলিভিশনের কাছে দেওয়া সাক্ষাৎকারে আসাদ বলেছেন- এ সন্ধি চুক্তি কার্যকর করতে তাঁর সরকার তাঁদের দায়িত্ব পালন করবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী বলেন-সিরিয়া সংঘাত প্রশমিত করার লক্ষে গতিময়তা সৃষ্টির লক্ষাভিমুখে সামনের ক’টা দিন অতীব গূরুত্বপূর্ণ বলে বিবেচিত হচ্ছে।

গতকাল সোমবার তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন ওয়াশিংটনে। ইতিমধ্যে সিরিয়ার সহিংসতা প্রশমনের চতুর্থ দিন পার হচ্ছে এখন। এ অস্ত্র সম্বরনে সরকার পন্থী বাহিনী ও বিরোধি পক্ষিয় লড়াকুরা শামিল রয়েছে – ইসলামিক স্টেইট জঙ্গি বা আল কায়েদা সংশ্লিষ্টার জাবহাত আল নূসরা অন্তর্ভুক্ত নয়।

কেরী বলেন-শনিবার এ অস্ত্র সম্বরন শুরুর পর থেকে কয়েকবারই যে লংঘন ঘটেছে তিনি ও রূশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ সেটা স্বীকার করেন তবে সে সবগুলোরই তাঁরা প্রকাশ্যে আইনগত নিস্পত্তি করাতে চান না। বস্তুত: দু’দেশের নেতৃত্বাধীনে পরিচালিত একটি ট্যাস্কফোর্সের ওপর এ ব্যাপারে তাঁরা নির্ভর করতে চান যাতে প্রতিটি লংঘন যাই জানা গিয়েছে তার ব্যাপারে তদন্ত হতে পারে এবং লড়াই বন্ধের লক্ষে পদক্ষেপ মান্য করা হতে পারে।

XS
SM
MD
LG