অ্যাকসেসিবিলিটি লিংক

চট্টগ্রাম ও কক্সবাজারে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত


াা

াা

ভয়েস অফ আমেরিকা এবং ইউএসএআইডি’র নিয়মিত সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা এবার অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রাম ও কক্সবাজারে। জনস্বাস্থ্য ও জেন্ডার বিষয়ক প্রশিক্ষণের অংশ হিসেবে গত পহেলা ও ২রা মার্চ চট্টগ্রামের সাংবাদিকদের প্রতিরোধযোগ্য মাতৃ ও শিশুমৃত্যু রোধ বিষয়ক প্রশিক্ষণ দেয়া হয়। অন্যদিকে এবারের আয়োজনে বিশেষ গুরুত্ব পেয়েছে শিক্ষা। তাই গত ৩রা মার্চ কক্সবাজারের কর্মশালার বিষয়বস্তু ছিল ‘পঠন দক্ষতা বাড়ানো’।

সদ্যসমাপ্ত প্রশিক্ষণ কর্মশালা দুটিতে প্রায় ৬০ জন সাংবাদিক অংশ নেন। পৃথক প্রশিক্ষণ দুটি সমন্বয় ও সঞ্চালনা করেন ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার। পঠন দক্ষতা বাড়ানো প্রসঙ্গে তিনি বলেন, একেবারে শিশু বয়স থেকে লেখাপড়ায় শিশুদের সহজ ভাষা সহজ করে বলতে ও পড়তে না শেখালে, শিশুরা যদি বুঝতে না পারে তারা কি শিখছে, তারা যা শিখছে তার অর্থটা যদি অর্থবহ না হয়, তাহলে শিশুরা ভালভাবে কিছু শিখতে পারবে না। কোন কিছু না বুঝলে মনোযোগও দেবে না। সেইসঙ্গে বিভ্রান্তও হবে। একেবারে প্রথম থেকে পঞ্চম শ্রেনী পর্যন্ত সহজভাবে, খেলনা দিয়ে লেখাপড়া শুরু করানো হয়, তারা যা শিখছে তা বুঝতে পারছে কিনা সেদিকে নজর রাখা গেলে তারা ভালভাবে শিখতে পারবে।

তিনি আরো বলেন, দু’জায়গাতে প্রশিক্ষণেই সাংবাদিকরা এসব বিষয়ে আগ্রহী ছিলেন এবং কর্মশালা তাদের জন্য ফলপ্রসূ হয়েছে জানিয়েছেন।

কর্মশালায় জানানো হয়, ইউএসএআইডি এবং ডিএফআইডি এনজিও হেলথ সার্ভিস ডেলিভারি প্রজেক্ট (এনএইচএসডিপি) বাংলাদেশে ‘সূর্যের হাসি’ ক্লিনিকের মাধ্যমে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে ও শিশুমৃত্যু রোধে কাজ করে যাচ্ছে। বরাবরের মতো এবারের প্রশিক্ষণেও সাংবাদিকদের মধ্যে বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরা ছাড়াও স্থানীয় সূর্যের হাসি ক্লিনিক পরিদর্শণ করানো হয়। ধারণা দেয়া হয়, যেসব কারণে মাতৃমৃত্যু হচ্ছে এর ৯৯ শতাংশই প্রতিরোধযোগ্য। যদি গর্ভকালীন ও প্রসবকালীন সেবাগুলো সম্পর্কে ঠিকমতো তথ্য পৌছেঁ দিয়ে জনসচেনতা আনা যায় এবং কম্যুনিটি ও পরিবারকে দায়িত্ব বুঝিয়ে দিতে পারা যায় তাহলে মাতৃ ও শিশুমৃত্যু রোধ করা সম্ভব। আর এক্ষেত্রে গণমাধ্যমই পারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে। সাংবাদিকদের এই প্রশিক্ষণের মাধ্যমে প্রতিরোধযোগ্য মাতৃমৃত্যুর অবসান হবে বলে প্রত্যাশা আয়োজকদের।

আঙ্গুর নাহার মন্টি, ঢাকা রিপোর্টিং সেন্টার

সহযোগিতায় - ইউএসএআইডি ও ভয়েস অফ আমেরিকা


XS
SM
MD
LG