অ্যাকসেসিবিলিটি লিংক

শাহজালাল বিমানবন্দরের নিরাপত্তায় বৃটিশ কোম্পানি রেড লাইন


সরাসরি কার্গো ফ্লাইট বন্ধ করার ১৩ দিনের মাথায় যুক্তরাজ্যের একটি কোম্পানির সঙ্গে চুক্তি করলো বাংলাদেশ। চুক্তি অনুযায়ী, হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরের নিরাপত্তার পূর্ণ নিয়ন্ত্রন পাবে ব্রিটিশ কোম্পানি রেডলাইন এভিয়েশন সিকিউরিটি লিমিটেড।

তারা ১৫টি স্ক্যানার সরবরাহ করবে, ৩ দিনের মধ্যে লোকবল নিয়োগ করবে। সংস্থাটির ২৯ সদস্যের টিম থাকবে বিমানবন্দরে। নিরাপত্তা হুমকির মধ্যে রয়েছে এ অভিযোগে ঢাকা থেকে কার্গো পরিবহন বন্ধ করে দিয়েছিল যুক্তরাজ্য।

সোমবার বেসামরিক বিমান চলাচল কতৃপক্ষ ও রেড লাইনের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তি সাক্ষরের পর বেসামরিক বিমান মন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, কাল থেকে রেডলাইন কাজ শুরু করবে।

উল্লেখ্য যে, ২০১৫ সালের ৩১শে অক্টোবর মিশরের সিনাই উপত্যকায় রাশিয়ার একটি যাত্রীবাহী বিমান ভূপতিত হওয়ার পর যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ট্রান্সপোর্ট হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরসহ ৩৮টি বিমানবন্দরের ওপর নিরাপত্তা সংক্রান্ত পর্যবেক্ষণ দেয়।

একাধিকবার বাংলাদেশকে নিরাপত্তা প্রশ্নে তাদের উদ্বেগের কথা জানায়। বাংলাদেশের পক্ষ থেকে যেসব সিদ্ধান্ত নেয়া হয়েছিল তাতে যুক্তরাজ্য সন্তুষ্ট হতে পারেনি। এরপরই কার্গো চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী।

XS
SM
MD
LG