অ্যাকসেসিবিলিটি লিংক

পর্দা উঠলো ২০১৬ অলিম্পিক গেমসের!


মারাকানা

মারাকানা

ব্রাজিলের রিও ডি জেনারিওওতে মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠানিকভাবে বর্নাঢ্য অয়োজনের মধ্য দিয়ে ২০১৬ সালের অলিম্পিক ক্রীড়া প্রতিযোগীতার উদ্বোধনী অনুষ্টান, অনুষ্ঠিত হল । এই প্রথম বারে্র মত দক্ষিণ আমেরিকায় কোন অলিম্পিক গেইমস অনুষ্ঠিত হচ্ছে।

আমাজনের অরণ্য ব্রাজিলের গর্ব। উদ্বোধন অনুষ্ঠানে তুলে ধরা হয়েছে এই গর্বকে। বানর, ম্যাকাউ পাখি আর বৃষ্টির শব্দ ফুটিয়ে তোলার মাধ্যমে আমাজনকে সারা বিশ্বের কাছে তুলে ধরেছে ব্রাজিলিয়ানরা। বৈশ্বিক উষ্ণায়নের ফলে জলবায়ু পরিবর্তন বর্তমান পৃথিবীর অন্যতম সমস্যা। আর এই সমস্যার বিষয়টিও উঠে এসেছে বিশেষ পারফরম্যান্সের মাধ্যমে।

এসবের পাশাপাশি উদ্বোধন অনুষ্ঠানের নিয়মিত আয়োজনের মধ্যে ছিল মশাল প্রজ্বালন, শপথ গ্রহণ, ক্রীড়াবিদদের প্যারেড।

বিশ্বজুড়ে টেলিভিশন পর্দায় ৩০০ কোটিরও বেশী মানুষ তা প্রত্যক্ষ করেছেন। ৩১তম অলিম্পিকে আগামী ১৬ দিন ধরে ২০৬টি দেশ থেকে ১০ হাজারেরো বেশী খেলোয়ার অলিম্পিকের ২৮টি খেলায় তাদের শ্রেষ্ঠত্ব প্রমানের প্রতিযোগীতায় নামবে। তাছাড়াও এ বছর এই অলিম্পিকে শুধুমাত্র বিশ্বের শরনার্থীদের নিয়ে একটি বিশেষ দল অংশগ্রহন করবে।

রিও অলিম্পিক আসরের সবচেয়ে বড় দল যুক্তরাষ্ট্র। মোট ৫৫৪ জন মার্কিন খেলোয়াড় এবারের আসরে প্রতিযোগিতা করবেন।

অলিম্পিক এই আনন্দ উৎসব মাঝেও ব্রাজিলে জিকা মশা বাহিত রোগ, দূষিত জলবাহিত রোগ এব বিষয়ে বেশ উদ্বেগ রযেছে। তাছাড়াও রাস্তাঘাটে সহিংসতা এবং রাশিয়ার ক্রিড়াবিদ দের শক্তিবর্ধক ওষুধ সেবনের বিষয়টি সহ বিভিন্ন বিষয়ে এ বছরের গ্রীষ্মকালীন অলিম্পিক আলোচনার বিষয় হয়ে উঠেছে।

XS
SM
MD
LG