অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে দলবদ্ধভাবে দৌড়-শোভাযাত্রার আয়োজন


এই সপ্তাহান্তে যুক্তরাষ্ট্রের কিছু সংখ্যক এ্যামেরিকান মুসলিম নাগরিক এক দৌড় শোভাযাত্রা- রানের আয়োজন করেন ওয়াশিংটন ডিসি-তে। তাঁদের বক্তব্য ছিলো – তাঁরা যে মূসলিম এবং একই সঙ্গে এ্যামেরিকার নাগরিক , সেটা আবার একবার, বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে নতুন করে ব্যক্ত করতে ঐ দৌড় শোভাযাত্রা-রানের আয়োজন করেন।বিষয়টির ওপর রিপোর্ট শোনাচ্ছেন সরকার কবীরুদ্দীন।

পৃথিবীর বিভিন্ন অংশে, বড়ো শহর জনপদগুলোতে এবং বিশেষ ক’রে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে, প্রায় প্রায়ই বিভিন্ন মতাদর্শী মানুষজন তাঁদের মতবাদের প্রতি দৃষ্টি আকর্ষন নিমিত্ত-মনোযোগ আকৃষ্ট করার প্রয়াসে দলবদ্ধভাবে দৌড়-শোভাযাত্রার আকর্ষন করে থাকেন।এই সপ্তাহান্তে যুক্তরাষ্ট্রে বসবাসকারি-এখানকার নাগরিক, কিছু সংখ্যক এ্যামেরিকান মুসলিম ঐরকমেরই এক দৌড় শোভাযাত্রা- রানের আয়োজন করেন। তাঁদের বক্তব্য ছিলো – তাঁরা যে মূসলিম এবং একই সঙ্গে এ্যামেরিকার মেল্টিংপট জাতিয় সংষ্কৃতিরও অবিচ্ছেদ্য অংশ , সেটা আবার একবার নতুন করে উল্লেখ করতে- বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে আবার একবার নতুন করে ব্যক্ত করতে ঐরকমেরই এক দৌড় শোভাযাত্রা-রানের আয়োজন করেন। এতে অংশগ্রহনকারীরা সবাই যেসব টি শার্ট পরেন তাতে নানান ধরনের বক্তব্য-বয়ান লেখা ছিলো এবং বলা বাহুল্য ঐসব বক্তব্যের প্রচার-প্রসারই ছিলো আয়োজক-অংশগ্রহনকারিদের উদ্দেশ্য।

এতে যোগদানকারি একজন যেমন বললেন- আমি মুসলিম এবং একই সঙ্গে আমি এ্যামেরিকান- এখানেই আমাদের সন্তানদের জন্ম, এখানকার নাগরিক হিসবে গর্ব অনুভব করি আমরা।

এ্যাক্ট—আরেক অংশগ্রহনকারি বললেন, জানুয়ারির পর উদ্ভুত পরিস্থিতির কারনে আমরা অনুভব করছি, আমাদের বক্তব্য আরো বেশি বেশি সোচ্চার করে তোলা দরকার।আমরা যে শান্তিকামি-শান্তিপ্রিয় এ্যামেরিকার নাগরিক- সেটা বলা প্রয়োজন বলে মনে হয়েছে আমার।

এ্যাক্ট – আমাদেরকে অনেকেই সমর্থন করেছেন ,করছেন।এদেশেরই মানুষ আমরা – এদেশকে ভালবাসি আমরা –We love America.

এ্যাক্ট-দৌড়-শোভাযাত্রার সঙ্গে সঙ্গে মুহুর্মুহু শ্লোগানেও মুখর হন অংশগ্রহনকারি ও রাস্তার ধারে জমায়েত অন্যান্যেরা।

XS
SM
MD
LG