অ্যাকসেসিবিলিটি লিংক

ফরাসি নির্বাচনে সংবাদ সংগ্রহে নিষেধাজ্ঞা


আগামী ৭ই মে অনুষ্ঠেয় ফরাসি প্রেসিডেন্ট নির্বাচনের শীর্ষ দুই প্রার্থী তাদের প্রচারণার সংবাদ সংগ্রহে এক ধরণের নিষেধাজ্ঞা আরোপ করেছেন। ইমানুয়েল ম্যক্রোন রাশিয়ান গণমাধ্যমকে নিষিদ্ধ করেছেন। মারিন লা পেন ফরাসি সাংবাদিকদের বেশিরভাগকেই বয়কট করে চলেছেন।
ত্রিশটিরও বেশি ফরাসি গণমাধ্যম প্রতিষ্ঠানের সাংবাদিক প্রতিনিধিরা এক পিটিশনে সাক্ষর করেছেন। পিটিশনে বলা হয়েছে, কট্টর ডানপন্থি মারিন লা পেনের ন্যাশনাল ফ্রন্ট দ্বিতীয় রাউন্ডের প্রচারণায় সীমিত কয়েকটি ফরাসি মিডিয়াকে কভার করার সুযোগ দিচ্ছে।
শুধু তাই নয়, কোন প্রকার তথ্য পাওয়া থেকে বঞ্চিত করা হয়েছে। দলটির প্রার্থীকে অনুসরণ করার সম্ভাবনা বাতিল করা হয়েছে। এএফপি, লামন্ডে, লাফিগারো, বিএফএম টিভি চ্যানেল ও ফ্রান্স ইনফোর প্রতিনিধিসহ সংবাদকর্মীরা এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন। তারা বলছেন, সামাজে কোন কোন গণমাধ্যম গণতান্ত্রিক অধিকার চর্চার সুযোগ পাবে এই সিদ্ধান্ত নেয়ার অধিকার তাদের নেই।
রাশিয়ান গণমাধ্যমগুলো অভিযোগ করেছে, এ সপ্তাহে তাদের ইমানুয়েল ম্যাক্রোনের অনুষ্ঠানে প্রবেশ করতে দেয়া হয়নি। ম্যাক্রোন শিবিরের এক মুখপাত্র নিশ্চিত করেছেন যে রাশিয়ার রাষ্ট্র পরিচালিত স্পুটনিক চ্যানেল, রাশিয়া টুডে ও ভিডিও এজেন্সি রাপ্টলিকে নিষিদ্ধ করা হয়েছে। ওই মুখপাত্র বলেছেন, রাশিয়ান চ্যানেলগুলো দ্বিমুখি সংগঠন। তারা বানোয়াট সংবাদ ও ভুল তথ্য উপস্থাপন করছে। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা ম্যাক্রোন শিবিরের এই সিদ্ধান্তকে জঘণ্য বলে আখ্যা দিয়েছেন। তিনি বলেন, মস্কো এই নিষেধাজ্ঞাকে একজন প্রেসিডেন্সিয়াল প্রার্থীর তরফে রাশিয়ান মিডিয়ার বিরুদ্ধে ইচ্ছাকৃত ও নির্লজ্জ বৈষম্য হিসেবেই দেখছে।
মতিউর রহমান চৌধুরী, লন্ডন

XS
SM
MD
LG