অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে অসমের কামরূপ জেলা প্রশাসন যে কোনও ধর্মস্থান থেকে একশো মিটারের মধ্যের এলাকাকে ‘সাইলেন্ট জোন’ হিসাবে ঘোষণা করল


দেশের যে কোনও ধর্মস্থান থেকে একশো মিটারের মধ্যের এলাকাকে ‘সাইলেন্ট জোন’ হিসাবে ঘোষণা করল দেশের উত্তর পূর্বাঞ্চলের রাজ্য অসমের কামরূপ জেলা প্রশাসন। ইতিমধ্যেই এই সংক্রান্ত এক নির্দেশিকা জারি করা হয়েছে বলে সংবাদ সংস্থা সূত্রের খবর। মন্দির, মসজিদ, গুরুদ্বার-সহ যেকোনও রকম ধর্মস্থানের ক্ষেত্রেই এই নির্দেশ বহাল থাকবে।

কামরূপ (মেট্রোপলিটন) জেলা ম্যাজিস্ট্রেট ডঃ অঙ্গমাথু জানিয়েছেন অসম সরকারের দূষণ নিয়ন্ত্রণ আইন দুহাজার সাল অনুযায়ী এই নির্দেশিকা জারি করা হয়েছে। তবে এক্ষেত্রে কোনও ধর্মস্থান থেকে একশো মিটারের মধ্যে লাউডস্পিকার ব্যবহার করা যাবে কি না তা নিয়ে নির্দেশিকায় স্পষ্ট করে কিছু বলা হয়নি। তবে সংবাদমাধ্যমের কাছেও এ প্রশ্নের জবাব দিতে চাননি জেলা ম্যাজিস্ট্রেট। তবে তিনি বলেছেন, রাত দশ টা থেকে সকাল ছটা পর্যন্ত এমনিই লাউডস্পিকার ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা রয়েছে।

সাইলেন্ট জোন’-এর আওতায় রাখা হয়েছে সবরকম সরকারি ও বেসরকারি হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, আদালত, মন্দির, মসজিদ, গুরুদ্বার, চার্চ, মনাস্ট্রি, মঠকে। অর্থাৎ এগুলি থেকে একশো মিটারের মধ্যে কোনওরকম আওয়াজ বরদাস্ত করা হবে না। লোক নির্মাণ বিভাগকে বলা হয়েছে, পনেরো দিনের মধ্যে এইসব প্রতিষ্ঠানের আশেপাশে বোর্ড লাগিয়ে ‘সাইলেন্ট জোন’ লিখে দেওয়ার জন্য।

XS
SM
MD
LG