অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতে মাওবাদীদের মোকাবিলায় উপদ্রুত রাজ্যগুলিকে ঐক্যবদ্ধ হওয়ার বার্তা


ভারতে মাওবাদীদের মোকাবিলায় উপদ্রুত রাজ্যগুলিকে ঐক্যবদ্ধ হওয়ার বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। তিনি বলেছেন, মাওবাদীরা অস্ত্র ব্যবহার করে উন্নয়ন স্তব্ধ করে দিচ্ছে এবং গণতন্ত্রের টুঁটি টিপে হত্যা করার চেষ্টা করছে। এর মোকাবিলায় একযোগে পরিকল্পনা করতে হবে। আকাশপথে চালকবিহীন বিমানের মাধ্যমে নজরদারি চালানোরও প্রস্তাব দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

সম্প্রতি ছত্তীসগড়ের সুকমায় সিআরপিএফ-এর ওপর হামলার পরে মাওবাদী দমনের রণকৌশল স্থির করতে দশটি রাজ্যকে নিয়ে আজ নয়াদিল্লির বিজ্ঞান ভবনে বৈঠকে বসেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। বৈঠকে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয় অন্ধ্রপ্রদেশ, বিহার, ছত্তীসগড়, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, ওড়িশা, উত্তরপ্রদেশ, তেলঙ্গনা ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে। পশ্চিমবঙ্গের প্রতিনিধিত্ব করেন রাজ্য পুলিশের ডিজি সুরজিৎ কর পুরকায়স্থ ও স্বরাষ্ট্র সচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায়। বৈঠকে উপস্থিত ছিলেন বেশ কয়েকজন কেন্দ্রীয় মন্ত্রীও।সরকারী সূত্রের খবর, গোয়েন্দা তথ্যভিত্তিক অভিযানের ক্ষেত্রে প্রযুক্তিগত সহায়তা বৃদ্ধি, মাওবাদীদের আর্থিক সহায়তার সূত্রগুলি চিহ্নিত করা এবং আরও পরিকল্পিত ভাবে কেন্দ্রীয় বাহিনীর ব্যবহার নিয়ে বৈঠকে আলোচনা হয়।

বৈঠকে রাজনাথ সিংহ বলেছেন, গত কুড়ি বছরে মাওবাদীদের হামলায় বারো হাজার মানুষের মৃত্যু হয়েছে। তাঁর আশা,এবার একযোগে নতুন পরিকল্পনার মাধ্যমে যৌথ নিরাপত্তাবাহিনীর সাহায্যে মাওবাদীদের বিরুদ্ধে লড়াইয়ে সাফল্য পাওয়া যাবে।

XS
SM
MD
LG