অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে নির্বাসিত আফগান সাংবাদিকের উপর বন্দুক-আক্রমণ


সাংবাদিক আহমাদ হানায়েশ।এই তারিখবিহীন ছবিটি আরএফই/আরএল
এর ষৌজন্যে
সাংবাদিক আহমাদ হানায়েশ।এই তারিখবিহীন ছবিটি আরএফই/আরএল এর ষৌজন্যে

আফগগানিস্তানের একজন নির্বাসিত সাংবাদিককে গুলি করার পর সংবাদপত্রের স্বাধীনতার গোষ্ঠীগুলো ঘটনাটি তদন্ত করার জন্য পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

সংবাদপত্রের স্বাধীনতা গোষ্ঠী, দ্য কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট (সিপিজে) জানিয়েছে , বুধবার আহমাদ হানায়েশ নামের এই ব্যক্তি রাজধানী ইসলামাবাদে যখন তাঁর বাড়ি ফিরছিলেন তখন দু’জন মোটর সাইকেল আরোহী তাঁকে গুলি করে।

এই সাংবাদিককে তার পায়ে অস্ত্রোপচারের জন্য এবং মাথায় আঘাতের চিকিত্সার জন্য হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে তার মাথার আঘাত জীবনের প্রতি কোন হুমকি সৃষ্টি করে নাই। এটা এখনও পরিস্কার নয় কারা এই সংবাদদাতাকে তাদের লক্ষ্য বস্তু করেছিল এবং এর কারণ কি কোন ভাবে তার কাজের সঙ্গে সম্পর্কিত ছিল কী না। সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে যে তারা এই ঘটনা তদন্ত করে দেখছে।

হামায়েশ, জন্মসুত্রে যার নাম আব্দুল আলিম সাকিব, আফগানিস্তানের উত্তরাঞ্চলে তার দু’টি বেতার কেন্দ্র ছিল। তবে ২০২১ সালে তালিবান ক্ষমতায় ফিরে আসলে তিনি পাকিস্তানে পালিয়ে যান। তিনি ভয়েস অফ আমেরিকার সংযুক্ত রেডিও ফ্রি ইউরোপ ও রেডিও লিবার্টির জন্যও খবর পাঠাতেন।

এই হামলার বিষয়ে তদন্তের জন্য সিপিজে পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

সিপিজে’র প্রোগ্রাম ডিরেক্টর কার্লোস মার্টিনেজ দ্য লা সের্না এক বিবৃতিতে বলেন, “ আহমাদ হানায়েশের উপর এই হামলার বিষয়ে পাকিস্তান সরকারের বিস্তারিত তদন্ত করা প্রয়োজন এবং পাকিস্তান সরকারকে এটা নিশ্চিত করতে হবে যে অপরাধীদের জবাবদিহিতার সম্মুখীন করা হবে”।

তিনি ঐ বিবৃতিতে আরও বলেন, “ যে শত শত আফগান সাংবাদিক সংবাদ মাধ্যমের উপর তালিবানের আক্রমণের কারণে তাদের জীবন রক্ষার জন্য সীমান্ত পেরিয়ে পাকিস্তানে গিয়েছে, তাদের সুরক্ষা প্রদান পাকিস্তানের জন্য আবশ্যক”।

সংবাদপত্রের স্বাধীনতা গোষ্ঠী রিপোটার্স উইদাউট বর্ডারস’এর হিসেবে ২০২৩ সালে ২০০’র বেশি সাংবাদিক প্রতিবেশী পাকিস্তানে পালিয়ে গেছে।

সংবাদপত্রের স্বাধীনতা গোষ্ঠীটি মনে করে সাংবাদিকদের জন্য পাকিস্তান একটি বিপজ্জনক স্থান, বিশেষ করে যারা পাকিস্তান সরকার ও সামরিক বাহিনীর বিষয়ে সমালোচনামূলক প্রতিবেদন পাঠিয়ে থাকেন। ১৯৯২ সাল থেকে সিপিজে ৬৪ জন সাংবাদিক হত্যার প্রমাণ তুলে ধরে যাদেরকে তাদের কাজের জন্য পাকিস্তানে হত্যা করা হয়। অনেক ক্ষেত্রেই কাউকে জবাবদিহিতার সম্মুখীন করা হয়নি।

XS
SM
MD
LG