অ্যাকসেসিবিলিটি লিংক

সাংবাদিকরা বলছেন, তালিবানের ফেইসবুক-পরিকল্পনা হল সমালোচকদের চুপ করানোর চেষ্টা


আফগানিস্তানের কাবুলের একটি ইন্টারনেট ক্যাফেতে একজন ব্যক্তি ফেসবুক দেখছেন। ১০ ফেব্রুয়ারী, ২০১৬। ফাইল ছবি।
আফগানিস্তানের কাবুলের একটি ইন্টারনেট ক্যাফেতে একজন ব্যক্তি ফেসবুক দেখছেন। ১০ ফেব্রুয়ারী, ২০১৬। ফাইল ছবি।

সাংবাদিক ও কর্মীদের মতে, তালিবানের ফেইসবুকে অ্যাক্সেস বন্ধ করার পরিকল্পনা হল আফগানিস্তানে বাকস্বাধীনতা হ্রাস করার এবং সমালোচকদের নীরব করার আরও একটি প্রচেষ্টা।

তালিবানের ভারপ্রাপ্ত টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী নজিবুল্লাহ হাক্কানি এই প্রস্তাব ঘোষণা করেছেন।

টোলো নিউজের সাথে একটি সাক্ষাত্কারে, হাক্কানি বলেছেন যে তার মন্ত্রনালয় আফগানিস্তানে ফেইসবুকের অ্যাক্সেস "নিয়ন্ত্রিত বা অবরুদ্ধ" করার জন্য একটি নীতি তৈরি করছে।

হাক্কানি বলেন "জাতির স্বার্থে" সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্লক করা হচ্ছে । তিনি আরো বলেছেন, আফগান তরুণরা ফেইসবুক "ইতিবাচক উপায়ে" ব্যবহার করার জন্য যথেষ্ট শিক্ষিত নয়। তাই এটি ব্যবহার করা "সময় এবং অর্থের অপচয়।"

আফগান সাংবাদিক ও কর্মীরা অবশ্য এই প্রস্তাবটিকে স্বাধীন মতপ্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতাকে আরও খর্ব করার প্রচেষ্টা হিসেবে দেখছেন।

নাম প্রকাশ না করার অনুরোধ করে কাবুল-ভিত্তিক একজন সাংবাদিক বলেছেন, প্রস্তাবিত নীতিটি তালিবানের "দমনমূলক নিষেধাজ্ঞার" ধারাবাহিকতা। সাংবাদিকটি বলেছেন "ফেইসবুক ব্লক করে, তালিবান সাংবাদিকদের সংবাদ ও তথ্য শেয়ার করা থেকে সীমিত করতে চায় এবং সক্রিয়বাদী কর্মী ও সরকারের সমালোচকদের নীরব করতে চায়।"

সাংবাদিকটি বলেন, সোশ্যাল মিডিয়ার ওপর নিষেধাজ্ঞার নেতিবাচক প্রভাব পড়বে। তিনি বলেন,ইতোমধ্যেই সারাদেশে সংবাদ সেন্সর করা হয়েছে, অনেক মানুষ তথ্যের জন্য ফেইসবুকের দিকে ঝুঁকছেন।

একটি প্রেস ফ্রিডম গ্রুপ, কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্ট, এক বিবৃতিতে বলেছে যে তালিবানের পরিকল্পনা "দেশে তথ্যের অবাধ প্রবাহকে আরও বাধাগ্রস্ত করবে।"

স্ট্যাটিস্টা, একটি অনলাইন পরিসংখ্যান উপাত্ত অনুসারে, আফগানিস্তানে ৩১ লক্ষ ৫০ হাজার সক্রিয় সামাজিক মিডিয়া ব্যবহারকারী রয়েছে এবং ফেইসবুক সবচেয়ে জনপ্রিয় সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি। ২০২১ সালে তালিবান দখলের পর থেকে, সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে সাংবাদিক এবং অন্যরা তথ্য শেয়ার করার জন্য ক্রমবর্ধমানভাবে ব্যবহার করছে।

ফেইসবুক শত শত নিউজ আউটলেট বন্ধ হয়ে যাওয়ার শূন্যতা পূরণ করে। সংবাদ মাধ্যমের নজরদারি সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস বলেছে, ২০২১ সাল থেকে শত শত মিডিয়া আউটলেট বন্ধ হয়ে গেছে এবং তালিবান দেশে স্বাধীন মিডিয়ার উপর দমনমূলক বিধিনিষেধ আরোপ করেছে।

XS
SM
MD
LG