অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইল গাজায় জিম্মিদের মুক্ত করার ব্যাপারে অগ্রাধিকার দিচ্ছে


ইসরাইলে ৭ অক্টোবরের হামলার সময় অপহৃত জিম্মিদের মুক্তির দাবিতে তেল আবিবে একটি বিক্ষোভ সমাবেশ। ৮ এপ্রিল, ২০২৪। ফাইল ছবি।
ইসরাইলে ৭ অক্টোবরের হামলার সময় অপহৃত জিম্মিদের মুক্তির দাবিতে তেল আবিবে একটি বিক্ষোভ সমাবেশ। ৮ এপ্রিল, ২০২৪। ফাইল ছবি।

সোমবার গাজার স্বাস্থ্য কর্মকর্তারা বলেন, ইসরাইলের অভিযানে নিহতের সংখ্যা কমপক্ষে ৩৭ হাজার ৭৯৭ জনে পৌঁছেছে। এদিকে ইসরাইলের সামরিক বাহিনী জঙ্গি গোষ্ঠী হামাসকে পরাজিত করার এবং গাজায় এখনো আটক সমস্ত জিম্মিদের মুক্তি নিশ্চিৎ করার মিশনে মনোনিবেশ করার প্রতিশ্রুতি দিয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত একদিনে ৬৮ জনের মৃত্যু হয়েছে এবং অক্টোবরে ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৭৬ হাজারের বেশি মানুষ আহত হয়েছে। নিহতের সংখ্যায় জঙ্গি ও বেসামরিক নাগরিকের মধ্যে পার্থক্য করা না হলেও মন্ত্রণালয় বলছে, নিহতদের দুই-তৃতীয়াংশই নারী ও শিশু।

গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলায় ১২০০ মানুষ নিহত হওয়ার পর হামাসকে নির্মূল করার অভিযান শুরু করে ইসরাইল।

সোমবার ইসরাইলের সেনাবাহিনী জানিয়েছে, তারা লেবাননের দক্ষিনাঞ্চলে জঙ্গি গোষ্ঠী হিজবুল্লাহ ব্যবহৃত অবস্থানে হামলা চালিয়েছে। ইসরাইল সেনাবাহিনী পূর্ব দিকে থেকে দেশটির দিকে আসা একটি ড্রোনকেও বাধা দিয়েছে বলে জানিয়েছে ইসরাইলের সেনাবাহিনী।

আলোচকরা কয়েক সপ্তাহ ধরে প্রস্তাবিত একটি যুদ্ধবিরতি চুক্তি নিয়ে কাজ করছিলেন। এই চুক্তির অধীনে সাময়িকভাবে লড়াই বন্ধ হতে পারে। চুক্তির অধীনে হামাস জিম্মিদের মধ্যে ৪০ জনকে মুক্তি দেবে এবং ইসরাইল শত শত ফিলিস্তিনি বন্দীকে ছেড়ে দেবে। এর অধীনে গাজার বেসামরিক নাগরিকদের কাছে মানবিক সহায়তা পৌঁছানোর পরিমাণও বৃদ্ধি পাবে। তাদের অতি জরুরিভাবে সহায়তার প্রয়োজন।

রবিবার ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা গাজায় অভিযানের জন্য দুটি রিজার্ভ ব্রিগেড সক্রিয় করছে। যুক্তরাষ্ট্র ঘোষিত সন্ত্রাসী গোষ্ঠী হামাসকে নির্মূল করার মিশন সম্পন্ন করতে রাফায় পরিকল্পিত অভিযানের আগে ইসরাইলি নেতারা বলেন, রাফায় পরিকল্পিত অভিযানের আগে এই পদক্ষেপ নেয়া হয়েছে।

জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও অন্যরা উদ্বেগ প্রকাশ করেছে যে ইসরাইল রাফায় ব্যাপক হামলা চালালে মানবিক বিপর্যয়ের আশঙ্কা রয়েছে। রাফা এলাকাটি গাজার অর্ধেকের বেশি জনসংখ্যার আবাসস্থল।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG