অ্যাকসেসিবিলিটি লিংক

ট্রাম্পের বিরুদ্ধে তথ্য গোপন করতে ঘুষ দেয়া সংক্রান্ত মামলার জন্য জুরি নির্বাচন করা হচ্ছে


যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তার আইনজীবীদের সঙ্গে নিউ ইয়র্ক সুপ্রিম কোর্টে উপস্থিত হয়েছেন। ফটোঃ ১৫ এপ্রিল, ২০২৪।
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তার আইনজীবীদের সঙ্গে নিউ ইয়র্ক সুপ্রিম কোর্টে উপস্থিত হয়েছেন। ফটোঃ ১৫ এপ্রিল, ২০২৪।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে একটি মামলার জন্য নিউ ইয়র্কে সোমবার জুরি নির্বাচন প্রক্রিয়া চলছে। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, ২০১৬ সালে ওয়াইট হাউস দখলের লড়াইয়ে সফল প্রচারণার ঠিক আগে কথিত পরকীয়া সম্পর্ক আড়াল করতে মুখ বন্ধ রাখার জন্য দেওয়া ঘুষ গোপন করতে তিনি ছক কষেছিলেন।

ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রথম সাবেক প্রেসিডেন্ট যিনি এমন ফৌজদারি মামলার সম্মুখীন হলেন এবং যদি দোষী সাব্যস্ত হন তাহলে তার কারারুদ্ধ হওয়ার ঝুঁকিও রয়েছে।

আদালতে পৌঁছে ট্রাম্প সংবাদদাতাদের বলেন, “এমন বিচার আগে কখনও হয়নি। এটা আমেরিকার উপর হামলা এবং সেই কারণে আমি এখানে আসতে পেরে গর্বিত।” এর কিছুক্ষণ পর, তার ২০২৪ সালের প্রেসিডেন্সিয়াল প্রচারণা বিভাগ তহবিল সংগ্রহের আবেদন করেছে।

কয়েক ডজন সম্ভাব্য জুরিকে প্রশ্ন করা হবে, ট্রাম্পকে বিচার করা নিয়ে তাদের পক্ষপাত রয়েছে কিনা; তবে, ২০১৬ ও ২০২০ সালে ট্রাম্পের প্রেসিডেন্সিয়াল নির্বাচনী প্রচারণায় তারা কীভাবে ভোট দিয়েছিলেন সেই বিষয়ে নির্দিষ্টভাবে প্রশ্ন করা হবে না, এমনটাই ধারণা করা হচ্ছে।

নিউ ইয়র্ক সুপ্রিম কোর্টের বিচারপতি হুয়ান মার্চেন বরং অন্যান্য প্রশ্নের মধ্যে এটাও জিজ্ঞাসা করার পরিকল্পনা করেছেন যে দিনের খবর দেখা ও শোনার জন্য সম্ভাব্য জুরিরা কোন কোন সূত্রের উপর আস্থা রাখেন; ট্রাম্পের রাজনৈতিক সভা বা তার বিরোধীদের সভায় তারা যোগ দিয়েছেন কিনা এবং কেন্দ্রীয় সরকারের পদক্ষেপ বিরোধী বিতর্কিত গোষ্ঠীগুলির সঙ্গে তাদের যোগ রয়েছে কিনা।

১২ জন জুরি ও ছয়জন বিকল্প জুরি নির্বাচন করতে কয়েক দিন লাগতে পারে।

২০১৭ সালের শুরু থেকে ২০২১ সালের জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের প্রধান কার্যনির্বাহী ট্রাম্প বারবার কৌশুলিদের আক্রমণ করেছেন এবং মার্চেনের বিরুদ্ধে বিষোদ্গার ও প্রতিবাদ করেছেন। সোমবারের শুরুতে ট্রাম্পকে মামলা থেকে সরাতে তার আইনজীবীরা দ্বিতীয়বারের মতো আবেদন করলেও মার্চেন তা বাতিল করে দেন।

ট্রাম্প গত সপ্তাহে তার ‘ট্রুথ সোশ্যাল’ মাধ্যমে অভিযোগ করেছিলেন, “আমাদের দেশে এমন কাণ্ড এর আগে ঘটেনি। সোমবার আমাকে একজন চূড়ান্ত বিরোধী ও দুর্নীতিগ্রস্ত বিচারকের সামনে বসতে ও চুপ থাকতে বাধ্য করা হবে। আমার প্রতি তার ঘৃণার কোনও সীমা নেই।

কয়েকজন আইন বিশ্লেষকের মতে, ট্রাম্পের চারটি মামলার মধ্যে তথ্য গোপন রাখার জন্য ঘুষ দেওয়ার মামলাটি সবচেয়ে কম সমস্যার। তবে ৫ নভেম্বরে নির্বাচনের আগে এই মামলাটিরই বিচারপ্রক্রিয়া শুরু হবে সম্ভবত।

ট্রাম্পের এক সময়ের কর্মচারী কোহেন এখন তার বিরুদ্ধে চলে গেছেন। ধারণা করা হচ্ছে, ট্রাম্পের বিরুদ্ধে তিনি অন্যতম প্রধান সাক্ষী হবেন। স্টেফানি ক্লিফোর্ড ওরফে স্টর্মি ড্যানিয়েলস এবং ম্যাকডুগাল সাক্ষ্য দেবেন বলেন মনে করা হচ্ছে।

নিজের ‘ট্রুথ সোশ্যাল’ প্ল্যাটফর্মে ট্রাম্প পরে ওই বিচারপতির মেয়ে লরেন মার্চেনকে আক্রমণ করেন। তিনি মন্তব্য করেন, “এই বিচারকের পদত্যাগ করা উচিত এবং মামলাটিকে ছুঁড়ে ফেলা উচিত।”

XS
SM
MD
LG