অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেন যুদ্ধ বন্ধের জন্য চীনকে তার ‘প্রভাব’ খাটাতে বললেন জার্মান চান্সালার


শিনহুয়া বার্তা সংস্থা প্রকাশিত এই ছবিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং জার্মান চান্সালার ওলাফ শেঅলজকে ছবির জন্য পোজ দিতে দেখা যাচ্ছে। বেইজিং, চীন, এপ্রিল ১৬, ২০২৪।
শিনহুয়া বার্তা সংস্থা প্রকাশিত এই ছবিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং জার্মান চান্সালার ওলাফ শেঅলজকে ছবির জন্য পোজ দিতে দেখা যাচ্ছে। বেইজিং, চীন, এপ্রিল ১৬, ২০২৪।

জার্মান চান্সালার ওলাফ শোলজ ইউক্রেনে যুদ্ধ বন্ধ করার লক্ষ্যে রাশিয়ার উপর চাপ সৃষ্টি করতে চীনা নেতা শি জিনপিংকে তার দেশের প্রভাব খাটাতে বলেছেন।

বেইজিং’এ মঙ্গলবার বৈঠক শেষে , শোলজ সামাজিক মাধ্যম এক্স’এ বলেন, “চীনের কথার দাম আছে রাশিযায়” আর ” সুতরাং আমি প্রেসিডেন্ট শিকে বলেছি রাশিয়ার উপর প্রভাব খাটাতে যাতে পুতিন শেষ অবধি... এই মারাত্মক যুদ্ধ বন্ধ করেন”।

তিনি আরও বলেন যে শি সুইজারল্যান্ডে একটি শান্তি সম্মেলনকে সমর্থন করতে সম্মত হন।

চীনে শোলজের তিন দিনের সফরের একেবারে শেষে এই বিবৃতি দেয়া হলো । এই সফরের সময়ে তিনি শি এবং অন্যান্য নেতাদের সঙ্গে ব্যাপক বিষয় নিয়ে আলোচনা করেন।

শোলস মঙ্গলবার এই যুদ্ধের সময়ে পারমাণবিক অস্ত্রের হুমকি সম্পর্কে হুঁশিয়ার করে দেন। গত মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লামির পুতিন বলেন যে দেশটির স্বাধীনতা কিংবা সার্বভৌমত্ব হুমকির মুখে পড়লে তিনি পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে প্রস্তুত আছেন।

শোলস শিকে আরও বলেন মস্কোর এই আগ্রাসন বিশ্বের নিরাপত্তার জন্য হুমকি এবং দুটি দেশ “ইউক্রেনের জন্য একটি ন্যায্য শান্তি” অর্জনের লক্ষ্যে একত্রে কাজ করতে পারে।

চীনের রাষ্ট্রপরিচালিত সংবাদ মাধ্যম অনুযায়ী, এই সংকটের ব্যাপারে মন্তব্য করতে গিয়ে শি বলেন. “ সংকটের শান্তিপূর্ণ সমাধানের জন্য প্রযোজ্য সকল প্রচেষ্টাকে চীন উত্সাহিত ও সমর্থন করে”।

শি আরও বলেন যে চীন ও জার্মানি হচ্ছে যথাক্রমে বিশ্বের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম অর্থনীতি আর বেইজিং ও বার্লিনকে “ দীর্ঘস্থায়ী ও কৌশলগত দিক দিয়ে এই দ্বিপাক্ষিক সম্পর্ককে দেখতে হবে ও উন্নয়ন ঘটাতে হবে এবং বিশ্বে আরও স্থিতিশীলতা ও নিশ্চয়তা আনার জন্য একত্রে কাজ করতে হবে”।

এই বিবৃতির আগেই ইউক্রেন যুদ্ধের সময়ে মস্কোর সাথে অব্যাহত ভাবে ঘনিষ্ঠ কুটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্কের কারণে বেইজিং ক্রমবর্ধমান আন্তর্জাতিক সমালোচনার সম্মুখীন হয়েছে। এই সম্পর্কের জন্যই ব্যাপক পশ্চিমি নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়া ভাল ভাবেই টিকে আছে।

চীন অবশ্য দাবি করে যে এই সংঘাতে তারা নিরপেক্ষ দল এবং যুক্তরাষ্ট্রের দোষারোপ সত্ত্বেও তারা বলছে যে এই আক্রমণে সহায়তা করতে তারা কোন সামরিক সাহায্য দেয়নি এবং দেবে না।

ইউক্রেনের যুদ্ধ ছাড়া্ও শোলজ’এর এই সফরে ছায়াপাত করেছে অন্যান্য আন্তর্জাতিক সংঘাত ও ঘটনা।

XS
SM
MD
LG