অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় চেরনিহিভে অন্তত ১১জন নিহত, বলছেন ইউক্রেনের কর্মকর্তারা


ইউক্রেনের চেরনিহিভে উদ্ধারকারীরা কাজ করছেন, ২০২৪ সালের ১৭ এপ্রিল। (ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি পরিষেবার প্রেস সার্ভিস / রয়টার্সের মাধ্যমে হ্যান্ডআউট)
ইউক্রেনের চেরনিহিভে উদ্ধারকারীরা কাজ করছেন, ২০২৪ সালের ১৭ এপ্রিল। (ইউক্রেনের রাষ্ট্রীয় জরুরি পরিষেবার প্রেস সার্ভিস / রয়টার্সের মাধ্যমে হ্যান্ডআউট)

বুধবার, ইউক্রেনের উত্তরাঞ্চলীয় শহর চেরনিহিভে মারাত্মক রাশিয়ান ক্ষেপণাস্ত্র হামলার কথা জানিয়েছেন ইউক্রেনের কর্মকর্তারা।

টেলিগ্রামে চেরনিহিভের মেয়র ওলেকজান্ডার লোমাকো বলেন, এই হামলায় অন্তত ১১ জন নিহত ও ২০ জনেরও বেশি আহত হয়েছেন।

আঞ্চলিক গভর্নর ভিয়াচেস্লাভ চাউস, শহরের কেন্দ্রস্থলের কাছে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র আঘাতের কথা বলেছেন। তিনি এতে বেসামরিক হতাহতের কথা উল্লেখ করেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি সামাজিক যোগাযোগ মাধ্যমে হতাহতদের জন্য সমবেদনা প্রকাশ করেন। তিনি যুদ্ধে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা থেকে আত্মরক্ষায় ইউক্রেনের পাশে থেকে সহায়তা দেওয়ার জন্য তার মিত্রদের প্রতি আবারও আহ্বান জানান।

মঙ্গলবার তার প্রতিদিনের রাতের ভাষণে জেলেন্সকি বলেন, তিনি নেটো-ইউক্রেন কাউন্সিলের বৈঠকের জন্য অনুরোধ করবেন যাতে "আকাশ সুরক্ষা, বিমান-বিধ্বংসী যুদ্ধ, প্রাসঙ্গিক ব্যবস্থা এবং ক্ষেপণাস্ত্র সরবরাহ" নিয়ে আলোচনা করতে পারেন।

তিনি এ প্রসঙ্গে ইসরায়েলে ইরানের হামলার পর আন্তজার্তিক প্রচেষ্টার কথা মনে করিয়ে দেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার মরদোভিয়া ও তাতারস্তান অঞ্চলে দুটি ড্রোন ধ্বংস করার কথা জানিয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জি-সেভেনের শীর্ষস্থানীয় শিল্প দেশগুলির সমকক্ষদের সাথে আলোচনার জন্য যোগ দিতে যাচ্ছেন ইতালিতে। স্টেট ডিপার্টমেন্ট বলেছে, রাশিয়ার প্রতিরক্ষা শিল্পে চীনের সমর্থনের বিষয়টিতে সৃষ্ট উদ্বেগ নিয়ে আলোচনা করবেন তিনি

ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার সমর্থনে যেতে পারে এমন যেকোন পদক্ষেপের বিষয়েই যুক্তরাষ্ট্র দীর্ঘদিন ধরে চীনকে তার উদ্বেগের কথা জানিয়ে আসছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই বিষয় সহ অন্যান্য আলোচনার জন্য চীন সফরের পরিকল্পনাও রয়েছে ব্লিংকেনের। পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার মঙ্গলবার সাংবাদিকদের এ তথ্য জানান।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এ এফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG