অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে ইসরায়েলি হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়, বললেন ব্লিংকেন


ইতালির ক্যাপ্রিতে জি-সেভেন সম্মেলনের পর শুক্রবার এক ব্রিফিং-এ সাংবাদিকদের সাথে কথা বলার সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। ১৯ এপ্রিল ২০২৪।
ইতালির ক্যাপ্রিতে জি-সেভেন সম্মেলনের পর শুক্রবার এক ব্রিফিং-এ সাংবাদিকদের সাথে কথা বলার সময় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। ১৯ এপ্রিল ২০২৪।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, ইরানের অভ্যন্তরে ইসরায়েলের বিমান হামলায় যুক্তরাষ্ট্র জড়িত নয়। হামলার কিছুক্ষণ আগে ইসরায়েলের পরিকল্পনা সম্পর্কে ওয়াশিংটনকে অবহিত করা হয়েছিল- এমন প্রতিবেদনের সত্যতা নিশ্চিত করতে তিনি অস্বীকার করেছেন।

ইতালির ক্যাপ্রিতে জি-সেভেন পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “আপনারা যে প্রতিবেদনে দেখেছেন, আমি তা নিয়ে কথা বলবো না। আমি শুধু এটুকু বলতে চাই, যুক্তরাষ্ট্র কোনো আক্রমণাত্মক অভিযানে জড়িত নয়।”

ব্লিংকেন বলেন, “আপনারা দেখেছেন ইসরায়েল একটি নজিরবিহীন হামলার শিকার হয়েছে। কিন্তু আমাদের লক্ষ্য, অবশ্যই, ইসরায়েল যাতে কার্যকরভাবে আত্মরক্ষা করতে পারে, এবং সংঘাত এড়িয়ে উত্তেজনা প্রশমন করতে পারে তা নিশ্চিত করা।”

শুক্রবার ভোরে ইরানের অভ্যন্তরে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

ইসরায়েলি কর্মকর্তাদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস ও ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ইরানে ইসরায়েল বিমান হামলা চালিয়েছে। একাধিক সংবাদমাধ্যম যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের উদ্ধৃত করে একে ক্ষেপণাস্ত্র হামলা বলে অভিহিত করেছে।

ইসরায়েলি হামলার স্থান বা লক্ষ্য তাৎক্ষণিকভাবে প্রকাশ করা হয়নি।

এই প্রতিবেদন প্রকাশের প্রায় এক ঘণ্টা পর ভয়েস অফ আমেরিকার পক্ষ থেকে ইসরায়েলি সেনাবাহিনীর একজন মুখপাত্রের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এই মুহূর্তে’ তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করবেন না।

ইতালির ক্যাপ্রিতে জি-সেভেন মন্ত্রী পর্যায়ের বৈঠকে ইতালির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি শুক্রবার বলেন, ইসরায়েল ‘শেষ মুহূর্তে’ যুক্তরাষ্ট্রকে হামলার বিষয়ে অবহিত করেছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, জাতিসংঘের মহাসচিব “পুনরায় বলেছেন, মধ্যপ্রাচ্যে প্রতিশোধের বিপজ্জনক চক্র বন্ধ করার এখনই উপযুক্ত সময়।”

বিবৃতিতে বলা হয়ে, “জাতিসংঘের মহাসচিব যেকোনো ধরণের প্রতিশোধমূলক কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছেন এবং পুরো অঞ্চল ও এর বাইরেও ধ্বংসাত্মক পরিণতি ডেকে আনতে পারে এমন আরও উত্তেজনা রোধে একসাথে কাজ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।”

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা ও ফার্স জানিয়েছে, ক্ষেপণাস্ত্রের জবাবে মধ্যাঞ্চলীয় শহর ইসফাহানের কাছে তাদের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করা হয়েছে। তারা আরও জানিয়েছে, শহরের পূর্ব উপকণ্ঠে বিস্ফোরণের শব্দ শোনা গেছে, তবে বিস্ফোরণগুলো বাধা প্রদান বা ভূমিতে আঘাতের কারণে হয়েছে কি না তা তারা নির্দিষ্ট করে জানায়নি।

ইরানের মহাকাশ সংস্থার পরিচালক জানান, তাদের বিমান প্রতিরক্ষা বাহিনী কয়েকটি ড্রোন ভূপাতিত করেছে।

ভয়েস অফ আমেরিকার হোয়াইট হাউস ব্যুরো প্রধান প্যাটসি উইদাকুসওয়ারা, ভয়েস অফ আমেরিকার জাতিসংঘ সংবাদদাতা মার্গারিট বাশির এবং ভয়েস অফ আমেরিকার কুর্দি ও ফার্সি বিভাগ এই প্রতিবেদন তৈরিতে সহায়তা করেছে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, রয়টার্স এবং এএফপি থেকে নেয়া হয়েছে।

XS
SM
MD
LG