অ্যাকসেসিবিলিটি লিংক

আমেরিকান জীবনে আরবদের যে কারণে পরিচিতি নিয়ে লড়াই করতে হয়


মিশিগানের ডিয়ারবর্নে অবস্থিত আরব আমেরিকান ন্যাশনাল মিউজিয়াম। ফটোঃ ২৯ ফেব্রুয়ারি, ২০২৪।
মিশিগানের ডিয়ারবর্নে অবস্থিত আরব আমেরিকান ন্যাশনাল মিউজিয়াম। ফটোঃ ২৯ ফেব্রুয়ারি, ২০২৪।

স্ল্যাকস শব্দের অর্থ প্যান্ট। এই ধরণের পুরুষদের প্যান্ট, যা সাধারণত আরামের কাপড় হিসেবে পড়া হয়ে থাকে। একজন আরব আমেরিকান এই ধরণের প্যান্ট ডিজাইন করেছিলেন। লেবানন থাকে আসা এক অভিবাসী জোসেফ হ্যাগার ১৯২৬ সালে পুরুষদের পোশাকের ব্র্যান্ড ‘হ্যাগার’ প্রতিষ্ঠা করেন।

“তিনি টেক্সাসে বসবাস করেন এবং বিংশ শতাব্দীতে অত্যন্ত সফল পুরুষদের এই প্যান্টের কোম্পানিটি শুরু করেন," বলছেন মিশিগানের ডিয়ারবর্নে অবস্থিত আরব আমেরিকান ন্যাশনাল মিউজিয়ামের পরিচালক ডায়ানা আবুয়ালি। তিনি আরও বলেন, “তিনি প্যান্ট এবং ব্যাপক আকারে পোশাক উৎপাদনের ক্ষেত্রেও বিপ্লব ঘটিয়েছিলেন।"

জাদুঘরের একটি প্রদর্শনী হ্যাগারকে উৎসর্গ করে করা হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট লিন্ডন জনসন হ্যাগারের ডিজাইন করা প্যান্ট পরিধান করেছেন। হ্যাগারের মতো কাহিনীগুলো যাদুঘরের প্রদর্শনীর গুরুত্বপূর্ণ একটি অংশ কারণ, এতে উনিশ শতকের শেষের দিক থেকে কীভাবে আরব আমেরিকানরা আমেরিকান জীবনের অংশ হয়ে উঠলো, তা প্রদর্শিত হয়েছে।

“আমরা আরব আমেরিকানদের কণ্ঠে আমেরিকান বিবরণ প্রচার করি। তারা তাদের অভিজ্ঞতা তাদের নিজের ভাষায় প্রকাশ করে," আবুয়ালি বলেন। “এটি মানুষকে আরব আমেরিকান হওয়ার অর্থ কী তা আরও খাঁটি এবং বাস্তবসম্মত ভাবে তুলে ধরে।

এই জাদুঘর আরব আমেরিকানদের অভিজ্ঞতা সম্পূর্ণভাবে তুলে ধরার চেষ্টা করেছে। যার মাঝে রয়েছে আমেরিকায় আসার অভিজ্ঞতা, বাড়ি ও কর্মজীবন এবং যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীতে তাদের অংশগ্রহণ।

আরব আমেরিকান ন্যাশনাল মিউজিয়ামের পরিচালক ডায়ানা আবুয়ালি। ফটোঃ ২৯ ফেব্রুয়ারি, ২০২৪।
আরব আমেরিকান ন্যাশনাল মিউজিয়ামের পরিচালক ডায়ানা আবুয়ালি। ফটোঃ ২৯ ফেব্রুয়ারি, ২০২৪।

নর্থ ডাকোটায় ১৮৯০ শতক থেকে প্রথম বিশ্বযুদ্ধের মধ্যে যে শত শত সিরিয়ান ও লেবানিজ অভিবাসীরা বাড়ির মালিক হয়েছিলেন তাদের নিয়েও একটি প্রদর্শনী অন্তর্ভুক্ত রয়েছে। তাদের হাজার হাজার উত্তরসূরি এখনো নর্থ ডাকোটায় বাস করছেন। আরেকটি প্রদর্শনীতে ছিল টাইটানিক জাহাজে আরব আমেরিকান যাত্রীদের তালিকা। ঐ জাহাজটি ১৯১২ সালে ডুবে যায়।

ধর্ম সংক্রান্ত ভ্রান্ত ধারণা

জাদুঘরটি ধর্ম সংক্রান্ত ভ্রান্ত ধারণাগুলিকেও চ্যালেঞ্জ করে।

“আরব আমেরিকান সম্প্রদায়ের অর্ধেক হচ্ছে খ্রিস্টধর্মাবলম্বী,” আবুয়ালি বলেন। প্রকৃতপক্ষে, উনিশ শতকের শেষের দিকে, বিশ শতকের গোড়ার দিকের প্রথমদিকে যারা আমেরিকায় অভিবাসী হয়ে এসেছিলেন তারা ছিলেন প্রধানত খ্রিস্টান।

একটি দেওয়াল বা 'ওয়াল অফ ফেম' উৎসর্গ করা হয়েছে খ্যাতনামা আরব আমেরিকানদের। যেমন, সাংবাদিক হেলেন থমাস, অভিনেত্রী ক্যাথি নাজিমি, যুক্তরাষ্ট্রের সাবেক স্বাস্থ্য ও মানবসেবা মন্ত্রী ডোনা শালালার মতো রাজনীতিবিদ এবং ১৯৮০ সালে মদ্যপান করে গাড়ি চালানোর বিরুদ্ধে মাদার্স এগেনষ্ট ড্রাংক ড্রাইভিং-এর প্রতিষ্ঠাতা ক্যান্ডেস লাইটনারের মতো বিশিষ্ট আরব আমেরিকানরা রয়েছে।

সাধারণ আমেরিকানরা আরব অভিবাসীদের কাহিনীর সঙ্গে খুব একটা পরিচিত নয়। এবং আরবদের সম্পর্কে আমেরিকানরা যৎসামান্য যা জানে তা অনেকটাই নেতিবাচক স্টেরিও টাইপ।

“স্পষ্টতই একটি হবে আরবরা ক্রুদ্ধ, আরবরা সন্ত্রাসী, বিদেশ থেকে আসা আরবরা ভীতিকর। আমি মনে করি এটি খুব সুস্পষ্ট তবে এটা কিছুটা অতিরঞ্জিত," বলছেন, নাগরিক অধিকার অ্যাডভোকেসি গ্রুপ আমেরিকান-আরব অ্যান্টি-ডিস্ক্রিমিনেশন কমিটির শিল্প ও সংস্কৃতির পরিচালক জেসমিন হাওয়ামদেহ।

"এবং আমার মনে হয়, বর্তমানে আমেরিকান সংবাদমাধ্যমে সবচেয়ে ক্ষতিকর স্টেরিও টাইপগুলির মধ্যে একটি হ'ল যে আরব মহিলারা নিপীড়িত।"

The first Arabs came to America in search of economic opportunity and many became door-to-door peddlers and grocers, Arab American National Museum, Dearborn, Michigan, Feb. 29, 2024.
প্রথম আরব অভিবাসি আমেরিকায় আসে অর্থনৈতিক সুযোগের খোঁজে, এবং অনেকেই দোকান খোলে বা বাড়ি বাড়ি গিয়ে পণ্য বিক্রি করে। আরব আমেরিকান মিউজিয়াম। ফটোঃ ২৯ ফেব্রুয়ারি, ২০২৪।

জাদুঘরটি আরব আমেরিকানদের সম্পর্কে যে ভুল ধারণা রয়েছে তা সংশোধন করার চেষ্টা করে।

“আমরা সবসময় ভুল ধারণাগুলো এবং যেভাবে বর্ণনা করা হয় তার প্রতি সাড়া দেই না, যদিও এটি আমাদের কাজের

একটি প্রধান অংশ, এবং এ'ধরণের একটি যাদুঘর তৈরির জন্য অনুপ্রেরণা," আবুয়ালি বলেন। “তবে এও ঠিক যে আমরা নিজেদেরকে উপস্থাপন করছি, যেন, আমরা আছি --- কারো কাছে ক্ষমা না চেয়ে।"

বাইশটি আরব দেশ থেকে আসা আরব আমেরিকানরা একটি বৈচিত্র্যময় সম্প্রদায়। এরা এসেছেন উত্তর আফ্রিকা থেকে পশ্চিম এশিয়া পর্যন্ত বিস্তৃত অঞ্চল থেকে।

যাদুঘরের পরিচালক বলেছেন, তবে একবার এরা যুক্তরাষ্ট্রে বসতি স্থাপন করার পরে, তারা যেমন আরব, একই ভাবে তারা আমেরিকান হয়ে যান।

XS
SM
MD
LG