অ্যাকসেসিবিলিটি লিংক

গাজা ভূখণ্ডে ইসরায়েলের রিজার্ভ ব্রিগেড মোতায়েন


ইসরায়েলি সেনাবাহিনীর প্রকাশ করা এই ছবিতে গাজায় ইসরায়েলি সেনাদের তৎপরতা দেখা যাচ্ছে। ( ২২ এপ্রিল, ২০২৪)
ইসরায়েলি সেনাবাহিনীর প্রকাশ করা এই ছবিতে গাজায় ইসরায়েলি সেনাদের তৎপরতা দেখা যাচ্ছে। ( ২২ এপ্রিল, ২০২৪)

ইসরায়েলের সামরিক বাহিনী বুধবার জানিয়েছে, গাজা ভূখণ্ডে তারা দুটি রিজার্ভ ব্রিগেড ডিভিশন মোতায়েন করছে। গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় স্থল আগ্রাসনের প্রস্তুতি শুরু করেছে তারা ।

সামরিক বাহিনী থেকে বলা হয়েছে, ব্রিগেডগুলি "প্রতিরক্ষামূলক এবং কৌশলগত মিশন" পরিচালনা করবে। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

হামাসকে নির্মূল করার লক্ষ্য অর্জনে রাফায় অভিযান জরুরী বলে জানিয়েছে ইসরায়েলি কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্র, জাতিসংঘ এবং অন্যরা স্থল আক্রমণ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে। তারা বলছে রাফায় মানবিক বিপর্যয় ডেকে আনতে পারে এই আক্রমণ। ইসরায়েলের আদেশে অন্যান্য জায়গা থেকে সরিয়ে দেয়ায় এবং লড়াইয়ের জায়গা থেকে পালিয়ে গাজার অর্ধেকেরও বেশি জনসংখ্যা এখানে আশ্রয় নিয়েছে।

বুধবার ইসরায়েলি যুদ্ধবিমানগুলো গত একদিনে গাজার ৫০টিরও বেশি লক্ষ্যবস্তুতে আঘাত করেছে বলে জানিয়েছে সামরিক বাহিনী জানিয়েছে।

ইসরায়েলে ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়ায়, দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর ঘাঁটিগুলোতেও ইসরায়েল হামলা চালিয়েছে। যুক্তরাষ্ট্র হামাস ও হিজবুল্লাহ দুটিকে সন্ত্রাসী সংগঠন হিসেবে মনে করে।

ইসরায়েলি হিসাব অনুযায়ী, গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে হামলা চালালে তাদের প্রায় ১২০০ মানুষ নিহত ও ২৫০ জনকে জিম্মি হয়। হামাসের হাতে এখনও প্রায় ১০০ জন বন্দি এবং ৩০ জনের দেহাবশেষ রয়েছে।

অপরদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, হামাসকে নির্মূল করার অভিযানে নামার পর থেকে ইসরায়েলের আক্রমণে কমপক্ষে ৩৪,১৮৩ জন ফিলিস্তিনি নিহত এবং ৭৭,০০০ এরও বেশি আহত হয়েছে। নিহতদের দুই-তৃতীয়াংশই নারী ও শিশু।

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

এই প্রতিবেদনের কিছু তথ্য এপি, এ এফপি এবং রয়টার্স থেকে নেওয়া হয়েছে।

XS
SM
MD
LG