অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের শীর্ষ কর্মকর্তাদের সাথে আলোচনা করতে বেইজিং-এ ব্লিংকেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন (ডানে) চীনের সাংহাইয়ে আমেরিকান চেম্বার অফ কমার্সে ব্যবসায়ী নেতাদের সাথে বৈঠক করেছেন। ২৫ এপ্রিল, ২০২৪।.
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন (ডানে) চীনের সাংহাইয়ে আমেরিকান চেম্বার অফ কমার্সে ব্যবসায়ী নেতাদের সাথে বৈঠক করেছেন। ২৫ এপ্রিল, ২০২৪।.

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন সাংহাইয়ে স্থানীয় চীনা কর্মকর্তাদের সাথে বৈঠকের পর শীর্ষ কর্মকর্তাদের সাথে আরো আলোচনার জন্য বেইজিং গেছেন।

সাংহাইয়ে তার প্রথম আনুষ্ঠানিক বৈঠকে তিনি যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে ‘সরাসরি’ ও ‘টেকসই সম্পর্কের’ প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন।

বৃহস্পতিবার সকালে ব্লিংকেন সাংহাইয়ে চীনের কমিউনিস্ট পার্টির সেক্রেটারি চেন জিনিং-এর সাথে বৈঠক করেন। চেন সর্বোচ্চ পদস্থ স্থানীয় কর্মকর্তা এবং চীনা কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর সদস্য।

ব্লিংকেন বলেন, তিনি ‘আমাদের মতপার্থক্যগুলো তুলে ধরবেন, যা বাস্তব’ কিন্তু তিনি ‘সেগুলোর মধ্য দিয়ে কাজ করার’ পাশাপাশি ‘যেখানে সম্ভব সহযোগিতামূলক সম্পর্ক গড়ে তোলার’ চেষ্টা করবেন।

শহরের গ্র্যান্ড হলে সাংহাইয়ের সেক্রেটারিকে স্বাগত জানিয়ে চেন একজন অনুবাদকের মাধ্যমে বলেন, কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর থেকে দুই দেশের মধ্যে সম্পর্ক সবসময় মসৃণ ছিল না, “অমসৃণ আর বন্ধুর” ছিল। তিনি বলেন, “তবে সামগ্রিকভাবে এটি ঐতিহাসিক বিকাশের সাথে অগ্রসর হয়েছে এবং এগিয়ে গেছে।”

এর আগে সর্বশেষ ব্লিংকেন ২০১৫ সালে যখন সাংহাই গিয়েছিলেন, তখন তিনি ডেপুটি সেক্রেটারি অফ স্টেট ছিলেন।

সাংহাইয়ের নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের আমেরিকান ও চীনা শিক্ষার্থীদের সাথে আলোচনার সময় ব্লিংকেন দুই দেশের মধ্যে শিক্ষার্থী, পণ্ডিত এবং বাণিজ্য বিনিময় সম্প্রসারণের গুরুত্বের ওপর জোর দিয়েছিলেন।

পরে বৃহস্পতিবার ব্লিংকেন সাংহাইয়ে আমেরিকান চেম্বার অফ কমার্সে ব্যবসায়ী নেতাদের সাথে বৈঠক করেন এবং বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতির মুখোমুখি হওয়া বিভিন্ন বাণিজ্য সমস্যা সমাধানের পক্ষে পরামর্শ দেন।

ওয়াশিংটন ও বেইজিং যখন বিভিন্ন ইস্যুতে বিভক্ত, তখন ব্লিংকেন এই সপ্তাহে চীন সফর শুরু করেছেন; এই প্রথম তিনি সরাসরি সম্পৃক্ততার গুরুত্বের ওপর মনোনিবেশ করেছেন। তিনি বলেন, উভয় দেশ এবং বিশ্বের মানুষকে প্রভাবিত করে এমন মূল সমস্যাগুলো মোকাবিলা করার জন্য এটি অপরিহার্য।

বিশ্লেষকরা ভয়েস অফ আমেরিকাকে বলেন, ব্লিংকেনের সফরটি বেশ কয়েকটি বিতর্কিত বিষয়কে সামনে আনবে। তবে গত নভেম্বরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং-এর সাথে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মুখোমুখি আলোচনার পরে সম্পর্কে যে কিছুটা উন্নতি হয়েছে তা এতেও বজায় থাকবে।

XS
SM
MD
LG