অ্যাকসেসিবিলিটি লিংক

গাজায় যুদ্ধবিরতির মধ্যস্থতা করতে ইসরায়েলে প্রতিনিধিদল পাঠালো মিশর


ফিলিস্তিনি হামাস গাজা প্রধান ইয়েহিয়া আল-সিনওয়ার ও মিশরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেল গাজাতে সাক্ষাৎ করেন। ফাইল ফটোঃ ৩১ মে, ২০২১।
ফিলিস্তিনি হামাস গাজা প্রধান ইয়েহিয়া আল-সিনওয়ার ও মিশরের গোয়েন্দা প্রধান আব্বাস কামেল গাজাতে সাক্ষাৎ করেন। ফাইল ফটোঃ ৩১ মে, ২০২১।

মিশর শুক্রবার উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল পাঠিয়েছে ইসরায়েলে। দুই কর্মকর্তা বলেছেন, গাজা ভূখণ্ডে হামাসের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তির মধ্যস্থতা করার আশায় গিয়েছে এই প্রতিনিধিদল। একই সঙ্গে মিশর সতর্ক করেছে, মিশর সীমান্তে অবস্থিত গাজার রাফা শহরে ইসরাইলে সম্ভাব্য আক্রমণ আঞ্চলিক স্থিতিশীলতার জন্য বিপর্যয়কর পরিণতি ডেকে আনতে পারে।

মিশরের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা আব্বাস কামেল এই প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন এবং গাজায় দীর্ঘমেয়াদী যুদ্ধবিরতির জন্য ইসরায়েলের সঙ্গে “নতুন লক্ষ্য” নিয়ে আলোচনার পরিকল্পনা করেছেন তিনি। পরিচয় গোপন রাখার শর্তে মিশরের এক কর্মকর্তা এমনটা জানিয়েছেন।

যুদ্ধ যত দীর্ঘায়িত হচ্ছে, ক্ষয়ক্ষতির পরিমাণ তত বাড়ছে। যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছনোর জন্য হামাস ও ইসরায়েলের উপর ক্রমবর্ধমান আন্তর্জাতিক চাপ রয়েছে।

মিশরের সেই কর্মকর্তা বলেছেন, শুক্রবারের বৈঠকে প্রথমে নজর দেওয়া হবে ফিলিস্তিনি বন্দি ও হামাস কর্তৃক আটককৃত জিম্মিদের অল্পসংখ্যায় বিনিময় এবং বেশি সংখ্যক বাস্তুচ্যুত ফিলিস্তিনিকে গাজার উত্তরাঞ্চলে তাদের বাড়িতে “ন্যূনতম বিধিনিষেধসহ” ফিরিয়ে আনা।

তিনি বলেন, আশা রয়েছে যে, এরপরই যুদ্ধ শেষ করার বৃহত্তর চুক্তির লক্ষ্যে বোঝাপড়া ও সমঝোতা শুরু হবে।

ওই কর্মকর্তা বলেছেন, মধ্যস্থতাকারীরা একটি রফা-নিষ্পত্তির জন্য কাজ করছেন যাতে উভয় পক্ষের প্রধান দাবিগুলির সদুত্তর পাওয়া যায়।

হামাস বলেছে, স্থায়ী যুদ্ধবিরতির দাবী থেকে তারা সরবে না এবং ইসরায়েলি সৈন্যদের পুরোপুরি প্রত্যাহার করতে হবে। ইসরায়েল উভয় দাবিকে প্রত্যাখ্যান করেছে। ইসরায়েল বলছে, হামাসকে পরাস্ত না করা পর্যন্ত তারা সামরিক অভিযান অব্যাহত রাখবে এবং এরপরে গাজায় নিরাপত্তাগত উপস্থিতি বজায় রাখবে তারা।

বৈঠকের আগে হামাসের সিনিয়র কর্মকর্তা বাসেম নাইমকে সমঝোতা নিয়ে প্রশ্ন করা হলে তিনি অ্যাসোসিয়েটেড প্রেস-কে বলেছেন, “আমাদের দিক থেকে নতুন করে কিছু বলার নেই।”

এদিকে, রাফাতে প্রায় প্রতিদিনই হানা ও তল্লাশি চালাচ্ছে ইসরায়েল। গাজার ২৩ লক্ষ মানুষের অর্ধেকের বেশি এই শহরে বর্তমানে আশ্রয় নিয়েছে।

গাজা ও মিশর সীমান্তে অবস্থিত রাফা শহর। মিশরের সেই কর্মকর্তা বলেছেন, সে দেশের জেনারেল গোয়েন্দা বিভাগের প্রধান কামেল স্পষ্ট করে দেওয়ার পরিকল্পনা করছেন যে সীমান্তে ইসরায়লে সেনা মোতায়েন করলে মিশর তা “সহ্য করবে না।”

যুক্তরাষ্ট্র ১৯৯৭ সালে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করে। ইসরাইল, মিশর, ইউরোপীয় ইউনিয়ন এবং জাপানও হামাসকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে বিবেচনা করে।

XS
SM
MD
LG