অ্যাকসেসিবিলিটি লিংক

ফিলিস্তিনি সমর্থকদের বিক্ষোভ শিবির ভাঙার সময়সীমা বাতিল করলো কলম্বিয়া বিশ্ববিদ্যালয়


২০২৪ সালের ২৬ এপ্রিল দিনের প্রথম দিকে নিউ ইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের বাইরে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা বিক্ষোভ প্রদর্শন করে।
২০২৪ সালের ২৬ এপ্রিল দিনের প্রথম দিকে নিউ ইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের বাইরে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা বিক্ষোভ প্রদর্শন করে।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয় ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের সেখানে একটি শিবির পরিত্যাগ করার জন্য রাতারাতি যে সময়সীমা বেঁধে দিয়েছিল, সেখান থেকে পিছু হটেছে। যুক্তরাষ্ট্রের আরও কলেজ ক্যাম্পাস দখলদারিত্ব রোধ করার চেষ্টা করছে।

হামাসের সাথে ইসরায়েলের যুদ্ধের প্রতিবাদে বিক্ষোভ ছত্রভঙ্গ করতে পুলিশ দেশটির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রচুর সংখ্যক ছাত্রছাত্রীকে গ্রেপ্তার করেছে। পুলিশ কেমিক্যাল ইরিট্যান্ট ও টেজার ব্যবহার করেছে।

বিক্ষোভকারী শিক্ষার্থীরা বলছে, তারা গাজায় ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করছে। গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, সেখানে মৃতের সংখ্যা ৩৪,৩০৫ জন ছাড়িয়েছে।

বুধবার ও বৃহস্পতিবার ভোরে লস অ্যাঞ্জেলস, বোস্টন এবং টেক্সাসের অস্টিনের বিশ্ববিদ্যালগুলো থেকে দুই শতাধিক মানুষকে গ্রেপ্তার করা হয়। বৃহস্পতিবার সেখানে আবার প্রায় ২ হাজার মানুষ সমবেত হয়।

আটলান্টার ইমোরি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ছত্রভঙ্গ করতে দক্ষিণাঞ্চলীয় রাজ্য জর্জিয়ায় দাঙ্গা পুলিশ কেমিক্যাল ইরিট্যান্ট ও টেজার ব্যবহার করেছে।

এই বিক্ষোভ বিশ্ববিদ্যালয় প্রশাসকদের জন্য বড় একটি চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তারা সমাবেশগুলো একটি সীমা অতিক্রম করেছে এমন অভিযোগের সাথে স্বাধীনভাবে মত প্রকাশের জন্য ক্যাম্পাসের প্রতিশ্রুতির ভারসাম্য বজায় রাখার চেষ্টা করছে।

ইসরায়েলপন্থী সমর্থক এবং ক্যাম্পাসের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন অন্যরা ইহুদিবিদ্বেষী ঘটনার দিকে ইঙ্গিত করছেন। তাদের অভিযোগ, ক্যাম্পাসগুলো ভীতি প্রদর্শন এবং বিদ্বেষপূর্ণ ভাষণকে উৎসাহিত করছে।

লস অ্যাঞ্জেলসের ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় বুধবার অনধিকার প্রবেশের দায়ে ৯৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। কর্তৃপক্ষ বলছে, ১০ মে অনুষ্ঠিতব্য সমাবর্তন অনুষ্ঠান তারা বাতিল করছে।

ওয়াশিংটনে, জর্জটাউন এবং জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের (জি ডব্লিউ) শিক্ষার্থীরা বৃহস্পতিবার জি ডব্লিউ ক্যাম্পাসে একটি সংহতি শিবির স্থাপন করেছে।

নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয় এবং ইয়েলেও বিক্ষোভ ও ক্যাম্প ছড়িয়ে পড়েছে। এই সপ্তাহের শুরুতে হার্ভার্ড, ব্রাউন বিশ্ববিদ্যালয়, এমআইটি, মিশিগান বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য জায়গায় কয়েক ডজন শিক্ষার্থীকে গ্রেপ্তার করা হয়েছিল।

রবিবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ‘নির্লজ্জ ইহুদিবিদ্বেষের’ নিন্দা জানিয়ে বলেন, এটির ‘কলেজ ক্যাম্পাসে কোনো স্থান নেই।’

তবে হোয়াইট হাউস এ কথাও বলেছে, প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন।

XS
SM
MD
LG