অ্যাকসেসিবিলিটি লিংক

কারাবন্দি সব সাংবাদিকের মুক্তি চাই: বাইডেন


ক্রবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের প্রাক্কালে প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটনে হোয়াইট হাউসে বক্তব্যকালীন, কারাবন্দি সব সাংবাদিককে মুক্তি দেওয়ার আহ্বান জানান । ২ মে , ২০২৪।
ক্রবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসের প্রাক্কালে প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটনে হোয়াইট হাউসে বক্তব্যকালীন, কারাবন্দি সব সাংবাদিককে মুক্তি দেওয়ার আহ্বান জানান । ২ মে , ২০২৪।

শুক্রবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তিনজন আমেরিকান সাংবাদিকসহ কারাবন্দি সকল সাংবাদিকের মুক্তির আহ্বান জানিয়েছেন।

বাইডেন তাঁর বিবৃতিতে বলেন, “বিশ্বের কোন জায়গাতেই সাংবাদিকতাকে অপরাধ হিসেবে ধরা উচিত নয়। শুধু দায়িত্ব পালনের কারণে যেসব সাংবাদিককে কারাগারে পাঠানো হয়েছে তাদের অবিলম্বে ও নিঃশর্ত মুক্তি দেওয়ার আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্র। একই সাথে আমরা সকল জায়গায় সাংবাদিকদের সুরক্ষার আহ্বান জানাচ্ছি, এমনকি সামরিক অভিযানের সময়ও।”

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টসের মতে, ২০২৩ সালের শেষের হিসাবে বিশ্বজুড়ে মোট ৩২০ জন সাংবাদিককে তাদের কাজের কারণে কারাগারে পাঠানো হয়েছে।

সবচেয়ে বেশি সাংবাদিক কারাবন্দি করার প্রেক্ষাপটে তৈরি "নিকৃষ্ট জেলারের" তালিকার ওপরের দিকে স্থান পেয়েছে ইসরায়েল। প্রতিবেদন মতে, যুক্তরাষ্ট্রের তিন কারাবন্দি সাংবাদিকদের মধ্যে ইভান গের্শকোভিচ ও আলসু কুরমাশেভা রাশিয়ায় এবং অস্টিন টাইস সিরিয়ায় আটক আছেন।

২০২৩ সালের মার্চ থেকে ওয়াল স্ট্রিট জার্নালের রুশ সংবাদদাতা গার্শকোভিচ গুপ্তচরবৃত্তির অভিযোগে কারাগারে রয়েছেন। যদিও তিনি, তার নিয়োগদাতা প্রতিষ্ঠান এবং যুক্তরাষ্ট্রের সরকার জোর গলায় এই অভিযোগ অস্বীকার করে আসছে। তাকে অন্যায়ভাবে আটক করা হয়েছে বলে ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরও।

গার্শকোভিচের বোন ড্যানিয়েল ওয়াশিংটনে বিশ্ব মুক্ত সংবাদমাধ্যম দিবস উপলক্ষে শুক্রবার বলেন, "আমরা তাকে নিয়ে গর্বিত। তিনি এই পরিস্থিতিও মনোবল ধরে রেখেছেন এটা অবিশ্বাস্য।“ইভানের সাথে চিঠির মাধ্যমে যোগাযোগ আছে বলে জানিয়েছেন তিনি।

রুশ কর্তৃপক্ষ প্রকাশ্যে গেরশকোভিচের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগের কোন প্রমাণ দাখিল করেনি। তাকে বিচারের আগে জুন পর্যন্ত আটক রাখা হবে বলে জানা গেছে।

ভয়েস অফ আমেরিকার সহযোগী বেতার রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টির প্রাগ ভিত্তিক সম্পাদক কুরমাশেভাকেও তার বিচারের আগে প্রায় ছয়,মাস ধরে অন্তত জুন পর্যন্ত আটক রাখা হবে জানিয়েছেন।

কুরমাশেভার বিরুদ্ধে রাশিয়ার সামরিক বাহিনী সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ আনা হয়েছে। যদিও তিনি ও তার নিয়োগকর্তা এই অভিযোগ অস্বীকার করেছেন। আরএফই/আরএল প্রেসিডেন্ট স্টিফেন ক্যাপাস বলেন, তিনি দুট্টি চমৎকার কিশোরীর মা যাকে বিনা কারণে এই ভয়ংকর কারাগারে আটক রাখা হয়েছে। কুরমাশেভার ১৫ বছর বয়সী মেয়ে বিবি এক ভিডিও বার্তায় অবিলম্বে তার মায়ের মুক্তি দাবি করেছেন।

অন্যায়ভাবে তাকে আটকের কথা ঘোষণা না করার জন্য সংবাদমাধ্যমের স্বাধীনতা গ্রুপগুলো পররাষ্ট্র দপ্তরের সমালোচনা করেছে। সেটা হলে তার ‍মুক্তির জন্য আরও সুযোগ সৃষ্টি হতো।

ভয়েস অব আমেরিকার পক্ষ থেকে মন্তব্য করার অনুরোধে সাড়া দেয়নি ওয়াশিংটনে রাশিয়ার দূতাবাস।

এ বছরের বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস এমন এক সময়ে পালন করা হচ্ছে যখন বিশেষজ্ঞরা বলছেন বিশ্বব্যাপী সাংবাদিকদের জন্য উদ্বেগ রয়েছে।

শুক্রবার এক বিবৃতিতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন “ গণমাধ্যমের স্বাধীনতা বাধাগ্রস্ত । সঠিক তথ্য ছাড়া ভুল তথ্য ও মিথ্যা তথ্যের বিরুদ্ধে আমাদের লড়াই করা সম্ভব না । জবাবদিহিতা না থাকলে শক্তিশালী নীতিও থাকবে না। সংবাদপত্রের স্বাধীনতা না থাকলে আমাদের স্বাধীনতা থাকবে না। মুক্ত গণমাধ্যম কোনো পছন্দ নয়, এটা প্রয়োজন।”

১৯৯২ সালে প্রতিষ্ঠিত কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস বা সিপিজের পরিসংখ্যান মতে , ইসরায়েল ও হামাসের মধ্যে চলমান যুদ্ধে সাংবাদিকরা সবচেয়ে খারাপ সময় পার করেছে। যুদ্ধ শুরুর পর থেকে শুক্রবার পর্যন্ত কমপক্ষে ৯৭ জন সাংবাদিক নিহত হয়েছেন। এদের মধ্যে মধ্যে ৯২ জন ফিলিস্তিনি, দুজন ইসরায়েলি এবং তিনজন লেবাননের সাংবাদিক রয়েছেন।

সিপিজে সাংবাদিকদের টার্গেট করার জন্য ইসরায়েলের বিরুদ্ধে অভিযোগ করলেও , ইসরায়েলি সরকার তা অস্বীকার করেছে।

XS
SM
MD
LG