অ্যাকসেসিবিলিটি লিংক

ব্লিংকেন: চীনের নাগালের মধ্যে থাকা সত্ত্বেও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের জন্য যুক্তরাষ্ট্রের অবদান


পুলিশের এই টহল গাড়িটি সলোমন দ্বীপপুঞ্জের হোনিয়ারায় চীনা সরকারের সহায়তায় সরবরাহ করা হয়, ১৮ এপ্রিল, ২০২৪।
পুলিশের এই টহল গাড়িটি সলোমন দ্বীপপুঞ্জের হোনিয়ারায় চীনা সরকারের সহায়তায় সরবরাহ করা হয়, ১৮ এপ্রিল, ২০২৪।

শুক্রবার রাতে পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, ওয়াশিংটন একা চীনের ক্রমবর্ধমান উপস্থিতির সাথে মিলিয়ে উঠতে না পারলেও, তাদের মিত্র এবং বেসরকারী খাত সমর্থিত যুক্তরাষ্ট্র প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জের জন্য সরবরাহ করছে।

সলোমন দ্বীপপুঞ্জের আইন প্রণেতারা আরেকজন বেইজিং-বান্ধব প্রধানমন্ত্রী বেছে নেওয়ার পরে ব্লিংকেন ভাষণ দেন। চীনের সাথে উষ্ণ নিরাপত্তা সম্পর্ক যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ায় শঙ্কা সৃষ্টি করেছে।

ব্লিংকেন অ্যারিজোনায় ম্যাককেইন ইনস্টিটিউটের সেডোনা ফোরামকে বলেন, "চীনের প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জে অনেক জায়গা জুড়ে প্রসার রয়েছে। হয়তো আমরা যতটুকু জায়গায় নিজেদের প্রসার বজায় রাখতে পারব তার থেকেও বেশি অঞ্চলে তাদের ভূমিকা রয়েছে।"

তবে তিনি বলেন, সমমনা অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান এবং ভারতের সাথে অংশীদারিত্বের মাধ্যমে "আমরা অনেক অঞ্চল কভার করি।"

ব্লিংকেন বলেন, "সেইসব দেশের মানুষ যা চায় তার কিছু জিনিস সরবরাহ করতে সাহায্য করার আমাদের ক্ষমতা থেকেই আপনারা তা দেখতে পাচ্ছেন,"

"একটি দেশকে এটা বলা প্রায়শই বেশি কার্যকর যে আমরা আপনাদের কাউকে বেছে নিতে বলছি না, বরং আমরা আপনাদের একটি ভাল বিকল্প দিতে চাই।"

তিনি একটি উদ্যোগের দিকে ইঙ্গিত করেন যা গত বছর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের মধ্যে একটি শীর্ষ সম্মেলনে ঘোষণা করা হয়। এই উদ্যোগের অধীনে গুগল দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশগুলিতে ইন্টারনেট সংযোগ উন্নত করতে ট্রান্স-প্যাসিফিক তারগুলি তৈরি করছে।

উচ্চ-গতির এই কেবলগুলি চীনের প্রস্তাবকৃত কেবলগুলির একটি বিকল্প। চীনের প্রযুক্তিগত প্রতিষ্ঠানগুলি দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ক্রমবর্ধমানভাবে সক্রিয় রয়েছে৷

গত মাসে ব্লিংকেন এক বছরেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো বেইজিং সফর করার পর, যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে উত্তেজনা হ্রাস পেয়েছে। তবে, বাইডেন প্রশাসন চীনকে যুক্তরাষ্ট্রের বিশ্ব নেতৃত্বের শীর্ষ দীর্ঘমেয়াদী প্রতিদ্বন্দ্বী হিসাবে ঘোষণা করেছে।

XS
SM
MD
LG