অ্যাকসেসিবিলিটি লিংক

কেজরিওয়ালের বিরুদ্ধে এনআইএ তদন্তের সুপারিশ করেছেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর


অরবিন্দ কেজরিওয়াল, দিল্লির মুখ্যমন্ত্রী।
অরবিন্দ কেজরিওয়াল, দিল্লির মুখ্যমন্ত্রী।

ভারতের রাজধানী দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের বিরুদ্ধে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) তদন্তের সুপারিশ করেছেন দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনা। তিনি দাবি করেছেন, অরবিন্দ কেজরিওয়াল খলিস্তানপন্থী জঙ্গি সংগঠন ‘শিখস ফর জাস্টিস’-এর কাছ থেকে, তার দল আম আদমি পার্টির জন্য টাকা নিয়েছেন। সোমবার (৬ মে) গভর্নর হাউসের একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

আম আদমি পার্টি ওই জঙ্গি সংগঠনের কাছ থেকে ১ কোটি ৬০ লাখ ডলার নিয়েছিলো বলে দাবি করেছেন লেফটেন্যান্ট গভর্নর । ইতিমধ্যেই তার প্রিন্সিপাল সেক্রেটারি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়কে চিঠি দিয়ে এ বিষয়ে পদক্ষেপ নিতে অনুরোধ করেছে।

আবগারি মামলায় গ্রেফতার হয়ে এখন কারাগারে রয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তার বিরুদ্ধে তদন্ত করেছে এনফোর্সমেনট ডিরেক্টরেট (ইডি) এবং সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই)।

লোকসভা নির্বাচন শুরুর আগে আবগারি মামলায় গ্রেফতার হয়েছিলেন কেজরিওয়াল। এখন ভোট চলাকালে তার বিরুদ্ধে এমন অভিযোগে আসায় বাড়তি অস্বস্তিতে পড়েছে আম আদমি পার্টি।

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর বলেছেন, যে রাজনৈতিক দলের বিরুদ্ধে কোনো নিষিদ্ধ জঙ্গি সংগঠনের কাছ থেকে কোটি কোটি টাকা নেয়ার অভিযোগ উঠছে, তাদের ফোন, ল্যাপটপ, ব্যাঙ্ক অ্যাকাউন্ট সবকিছু নিয়ে তদন্ত হওয়া দরকার।

লেফটেন্যান্ট গভর্নরের প্রিন্সিপাল সেক্রেটারির লেখা চিঠিতে একটি ভিডিওর কথা উল্লেখ করা হয়েছে। তাতে শিখস ফর জাস্টিস-এর প্রতিষ্ঠাতা গুরপন্থ সিং পান্নুনকে দেখা যাচ্ছে। গুরপন্থ সিং পান্নুন দাবি করেছে যে, ২০১৪ সাল থেকে ২০২২ সালের মধ্যে কেজরিওয়াল এবং আম আদমি পার্টি তাদের কাছ থেকে ১ কোটি ৬০ লাখ ডলার পেয়েছে। ভারতীয় মুদ্রায় তা প্রায় ১৩৩ কোটি টাকা।

XS
SM
MD
LG