অ্যাকসেসিবিলিটি লিংক

পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট হলেন পুতিন


রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা স্পুটনিকের বিতরণ করা এই ছবিতে সুইমিং পুলে ২০২৪ সালের ৭ মে মস্কোর ক্রেমলিনে অভিষেক অনুষ্ঠানের আগে রাশিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হাঁটছেন।
রাশিয়ার রাষ্ট্রীয় সংস্থা স্পুটনিকের বিতরণ করা এই ছবিতে সুইমিং পুলে ২০২৪ সালের ৭ মে মস্কোর ক্রেমলিনে অভিষেক অনুষ্ঠানের আগে রাশিয়ার নবনির্বাচিত প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হাঁটছেন।

মঙ্গলবার ক্রেমলিনে এক ঝলমলে অভিষেকের মাধ্যমে ভ্লাদিমির পুতিন রাশিয়ার নেতা হিসেবে পঞ্চম মেয়াদে তার কার্যক্রম শুরু করেছেন। তার রাজনৈতিক বিরোধীদের নিশ্চিহ্ন করার পরে, ইউক্রেনে একটি ধ্বংসাত্মক যুদ্ধ শুরু করার পরে এবং তার হাতে সমস্ত ক্ষমতা কেন্দ্রীভূত করার পরে আরও ছয় বছরের জন্য তিনি ক্ষমতাসীন হলেন।

ইতোমধ্যে প্রায় সিকি শতাব্দী ধরে ক্ষমতায় থাকা এবং জোসেফ স্ট্যালিনের পর ক্রেমলিনের সবচেয়ে দীর্ঘ সময়ের নেতা পুতিনের নতুন মেয়াদ ২০৩০ সালের আগে শেষ হবে না। সে সময় তিনি সাংবিধানিকভাবে আবার প্রার্থী হবার যোগ্যতা অর্জন করবেন।

এখন প্রশ্ন হলো, ৭১ বছর বয়সী পুতিন আগামী ছয় বছরে দেশে ও বিদেশে কী করবেন।

কিয়েভে লোকবল ও গোলাবারুদের ঘাটতি মোকাবিলায় রুশ বাহিনী ইউক্রেনে অবস্থান নিচ্ছে, পোড়া মাটির কৌশল প্রয়োগ করছে। এতে উভয় পক্ষেরই ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে।

ইউক্রেন ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে রাশিয়ার মাটিতে, বিশেষত সীমান্ত অঞ্চলে, যুদ্ধ করছে। ফেব্রুয়ারিতে এক ভাষণে পুতিন ইউক্রেনে মস্কোর লক্ষ্য পূরণের এবং ‘আমাদের সার্বভৌমত্ব ও আমাদের নাগরিকদের নিরাপত্তা রক্ষায়’ যা প্রয়োজন তা করার সংকল্প ব্যক্ত করেছিলেন।

মার্চ মাসে তার সাজানো পুনর্নির্বাচনের অল্প সময়ের মধ্যে পুতিন পরামর্শ দিয়েছিলেন যে, নেটো এবং রাশিয়ার মধ্যে একটি সংঘাত হতে পারে। তিনি ঘোষণা দিয়েছিলেন, তিনি তার দেশকে আন্তঃসীমান্ত আক্রমণ থেকে রক্ষা করার জন্য ইউক্রেনে একটি বাফার জোন তৈরি করতে চান।

নিজ দেশে পুতিনের জনপ্রিয়তা সাধারণ রুশদের জীবনযাত্রার মান উন্নয়নের সাথে ওতোপ্রোতভাবে জড়িত।

গত বছর যখন ভাড়াটে সৈন্যের নেতা ইয়েভজেনি প্রিগোজিন ইউক্রেনে যুদ্ধরত তার বেসরকারি ঠিকাদারদের গোলাবারুদের ঘাটতির জন্য প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর বিরুদ্ধে তীব্র সমালোচনা শুরু করেছিলেন তখন শোইগু যুদ্ধ পরিচালনার ক্ষেত্রে চাপের মুখে পড়েছিলেন।

দুই মাস পর রহস্যজনক বিমান দুর্ঘটনায় প্রিগোজিন নিহত হওয়ার পর শোইগু অন্তর্দ্বন্দ্ব থেকে বেঁচে গেছেন বলে মনে হচ্ছিলো। কিন্তু গত মাসে তার অনুসারী উপ-প্রতিরক্ষামন্ত্রী তিমুর ইভানভকে ঘুষ গ্রহণের অভিযোগে গ্রেপ্তার করা হয়।

XS
SM
MD
LG