অ্যাকসেসিবিলিটি লিংক

তথ্য নৈরাজ্য এখন তথ্য অন্ধত্বে পরিণত হয়েছে, বললেন দেবপ্রিয় ভট্টাচার্য


ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে বাংলাদেশ সিটিজেন প্ল্যাটফর্মের আহবায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য। ৭ মে, ২০২৪।
ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে বাংলাদেশ সিটিজেন প্ল্যাটফর্মের আহবায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য। ৭ মে, ২০২৪।

বাংলাদেশে তথ্য নৈরাজ্য এখন তথ্য অন্ধত্বে পরিণত হয়েছে বলে উল্লেখ করেছেন এসডিজি বাস্তবায়নে বাংলাদেশ সিটিজেন প্ল্যাটফর্মের আহবায়ক ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

মঙ্গলবার (৭ মে) ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে মোয়াজ্জেম হোসেনের স্মরণে আয়োজিত 'সামষ্টিক অর্থনৈতিক চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়' শীর্ষক আলোচনায় তিনি এসব কথা বলেন।

দেবপ্রিয় ভট্টাচার্য গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ(সিপিডি)-এর এক জন সম্মানীয় ফেলো। তিনি বলেন, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা সেই পরিস্থিতি প্রমাণ করে। কারণ শক্তিশালী দুর্নীতিবাজ গোষ্ঠী বা সিন্ডিকেট সত্যের মুখোমুখি হতে ভয় পায়।”

“কেন্দ্রীয় ব্যাংক মানুষের আশা-আকাঙ্ক্ষার জায়গা এবং সঠিক তথ্য পাওয়ার বড় কেন্দ্র;” যোগ করেন ড. দেবপ্রিয়। বলেন, “বিবিএসের তথ্যের আগে আমরা আমদানি-রপ্তানিসহ আর্থিক সূচকের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের তথ্যের ওপর নির্ভর করতাম।”

তিনি প্রশ্ন করেন, “এখন কেন বাংলাদেশ ব্যাংকের তথ্যগুলো সাংবাদিকদের দেয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞার দিকে গেলো? এটা কি একদল প্রভাবশালীর সঙ্গে সমঝোতার ফল?” এতে কেন্দ্রীয় ব্যাংকের সুনাম নষ্ট হবে বলে উল্লেখ করেন তিনি।

ড. দেবপ্রিয় বলেন, কেউ কেউ তথ্য পাচ্ছেন, আবার কেউ পাচ্ছেন না। আজ ব্যবসায়ীরা তথ্য পাচ্ছেন, সাংবাদিকরা পাচ্ছেন না। ব্যবসায়ীকে তথ্য দিলে বাজার ক্ষতিগ্রস্ত হয় এবং দাম বাড়ে। বাংলাদেশ ব্যাংক একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। সেখানে সাংবাদিকদের ঢুকতে দেয়া হয় না, এটা ঠিক নয়।

বিধিনিষেধ ও প্রতিবাদ

এর আগে, গত ২৫ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক ঘোষণা দেন, “এখন থেকে ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে দেখা করতে সাংবাদিকদের সুনির্দিষ্ট অনুমতি নিতে হবে। এর মাধ্যমে কেন্দ্রীয় ব্যাংকের কোনো বিভাগে সাংবাদিকদের অবাধে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।”

বাংলাদেশ ব্যাংক সাংবাদিকদের প্রবেশের ওপর বিধিনিষেধ আরোপ করার সিদ্ধান্তের প্রতিবাদ জানায় বাংলাদেশের বিভিন্ন সাংবাদিক সংগঠন।

গত ২৭ এপ্রিল বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) এর উভয় অংশ এই সিদ্ধান্তের প্রতিবাদ করেছে। এর আগে, ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এক বিবৃতিতে এই সিদ্ধান্তের প্রতিবাদ জানায়।

অন্যদিকে, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বলেছে, বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশাধিকারে বিধিনিশেষ আরোপ করা, একটি স্বেচ্ছাচারিতার ও গোপনীয়তার নিন্দনীয় উদাহরণ। এ ধরনের পদক্ষেপে উদ্বেগ প্রকাশ করেছে টিআইবি। আর, জনস্বার্থে এমন বিধিনিষেধ অবিলম্বে প্রত্যাহারের আহবান জানিয়েছে।

XS
SM
MD
LG