অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের চার আসনে ভোটের হার গড়ে ৭৪ শতাংশ


ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের চার আসনে ভোটের হার গড়ে ৭৪ শতাংশ
ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের চার আসনে ভোটের হার গড়ে ৭৪ শতাংশ

ভারতের পশ্চিমবঙ্গে মঙ্গলবার (৭ মে) চারটি লোকসভা আসনে ভোট গ্রহণ করা হয়েছে। আসনগুলো হলো; মুর্শিদাবাদ, জঙ্গিপুর, মালদহ উত্তর ও মালদহ দক্ষিণ। তৃতীয় দফায় ভোট গহণকালে, বিকেল ৫ টা পর্যন্ত এসব আসনে গড়ে ৭৪ শতাংশ ভোট পড়েছে্ বলে জানিয়েছেন নির্বাচন কর্মকর্তারা। ২০১৯-এর লোকসভা নির্বাচনে ভোট পড়েছিলো ৮১.৬২ শতাংশ।

তবে ভোটদানের এই হিসাব চূড়ান্ত নয়। এই চার আসনে বহু জায়গায় রাত সাড়ে সাতটা-আটটা পর্যন্ত বুথে ভোটারের ভিড় দেখা গেছে। তাই ভোট দানের চূড়ান্ত হার জানতে বুধবার সকাল পর্যন্ত গড়াবে।

ধারণা করা হচ্ছে, ভোটের হার দেড়- দুই শতাংশ বাড়তে পারে। ২০১৯-এর লোকসভা নির্বাচনে ভোট পড়েছিলো ৮১.৬২ শতাংশ। ওই সময়ের তুলনায় এবার ভোটের হার কমবে বলে মনে করা হচ্ছে। এই চার লোকসভার আওতায় থাকা বিধানসভা আসনগুলোতে ২০২১ সালের বিধানসভা নির্াচনে ভোটের হার ছিলো ৮২.২৪ শতাংশ।

প্রথম ও দ্বিতয়ি দফার তুলনায় এবার ভোটদান বাড়বে বলে মনে করছিলো সংশ্লিষ্ট সকলে। কারণ, সোমবার (৬ মে) রাতে ঝড়বৃষ্টির কারণে মঙ্গলবার তাপমাত্রা হ্রাস পায়, আবহাওয়া সহনীয় হয়ে উঠে।

এছাড়া, মঙ্গলবার ভোট হয়েছে বিগত নির্বাচনগুলোর তুলনায় অনেক শান্তিপূর্ণ পরিস্থিতিতে। পশ্চিম বঙ্গের মুখ্য নির্বাচনী অফিসার আরিজ আফতাব বলেন, “একটাই অভিযোগ পাওয়া গেছে। মুর্শিদাবাদে একজন প্রার্থী একটি বুথে (৩৬ নং বুথ, রানীনগর বিধানসভা) গিয়ে অভিযোগ করেন, তার পোলিং এজেন্ট নকল।”

মক পোলের সময় দু'জন একই দলের এজেন্ট হিসেবে কাগজপত্র জমা দেন। পরে প্রার্থীর অভিযোগের প্রেক্ষিতে নকল পোলিং এজেন্টকে আটক করে পুলিশ।

মুর্শিদাবাদ, মালদহে এমন শান্তিপূর্ণ ভোটের নজির সাম্প্রতিককালে দেখা যায়নি। প্রচার পর্বও ছিলো শান্তিপূর্ণ। তারপরও কাঙ্খিত পরিমাণে ভোট পড়েনি। এর একটি কারণ হিসাবে অনেকই মনে করছেন স্থানীয়ভাবে অভিবাসী শ্রমিক। এই চার নির্বাচনী এলাকা, বিপুল সংখ্যক অনত্র কাজ করা শ্রমিকের স্ভায়ী নিবাস। তাদের বড় অংশ এবার ভোটের সময় বাড়ি আসেননি।

গতমাসে তাদের একাংশ রেজার ঈদে বাড়ি এসেছিলেন। আবার আগামী মাসে অনুষ্ঠিত হবে কোরবানির ঈদ। আর, এই চার লোকসভা নির্বাচনী এলাকার শ্রমিকদের বড় অংশ মুসলিম।

মুর্শিদাবাদের জেলা নির্বাচন কার্যালয়ের এক অফিসারের তথ্য মতে, অন্য যায়গায় কাজ করা শ্রমিকদের যাতায়াতে অনেক টাকা খরচ হয়। সেই কারণে অনেকেই ইচ্ছে থাকলেও বাড়ি ফেরেননি।।অনেকেই হয়তো ঈদে ফিরবেন; জানান ওই কর্মকর্তা।

গত ২০১৯-এর লোকসভা এবং ২০২১-এর বিধানসভা নির্বাচনে এই চার কেন্দ্রে প্রদত্ত ভোটের হার ছিলো; মালদহ উত্তর: ৮০.২৮(২০১৯)/৮০.৬৭(২০২১) শতাংশ; মালদহ দক্ষিণ: ৮১.০৬(২০১৯)/৮১.৭৭(২০২১) শতাংশ; জঙ্গিপুর: ৮০.৭২(২০১৯)/৮০.০৭(২০২১) শতাংশ; মুর্শিদাবাদ: ৮৪.২৮(২০১৯)/৮৬.২৮(২০২১) শতাংশ।

XS
SM
MD
LG