অ্যাকসেসিবিলিটি লিংক

ইইউ আটক করা রুশ সম্পদের মুনাফার অর্থ ইউক্রেনের সহায়তায় ব্যবহারের জন্য অস্থায়ী চুক্তিতে পৌঁছেছে


বেলজিয়ামের ব্রাসেলসে, রাশিয়ার আক্রমণের প্রথম বার্ষিকীতে ইইউ পার্লামেন্ট ভবনের সামনে ইউক্রেনের পতাকা উড়ছে৷ ২৪ ফেব্রুয়ারী, ২০২৩।
বেলজিয়ামের ব্রাসেলসে, রাশিয়ার আক্রমণের প্রথম বার্ষিকীতে ইইউ পার্লামেন্ট ভবনের সামনে ইউক্রেনের পতাকা উড়ছে৷ ২৪ ফেব্রুয়ারী, ২০২৩।

ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি ব্লকে থাকা রুশ কেন্দ্রীয় ব্যাংকে আটক সম্পদ থেকে প্রাপ্ত মুনাফা দিয়ে ইউক্রেনকে অস্ত্র ও গোলাবারুদের জন্য বিলিয়ন ডলারের অতিরিক্ত তহবিল সরবরাহ করার জন্য একটি ব্যতিক্রমী অস্থায়ী চুক্তিতে পৌঁছেছে।

ইইউ ‘র ২৭ জন রাষ্ট্রদূতের মধ্যে এই চুক্তি বেলজিয়াম ঘোষণা করেছিল, যেখানে এই ব্লকের বেশিরভাগ আটক সম্পদ রয়েছে। এই চুক্তি সদস্য রাষ্ট্রগুলির মধ্যে কয়েক সপ্তাহের কঠিন আলোচনার পর হয়েছে। এই ধরনের তহবিল ব্যবহারে কঠোর আর্থিক সীমাবদ্ধতার কারণে বিষয়টিকে আরও জটিল করে তুলেছিল।

চুক্তিটির কারণে কিয়েভ এখন বছরে ৩২০ কোটি ডলার পর্যন্ত পাবে, যার ৯০ শতাংশ গোলাবারুদ এবং অন্যান্য সামরিক সরঞ্জামের জন্য ব্যয় করা যেতে পারে।

কর্মকর্তারা বলেছেন যে তহবিলের প্রথম কিস্তি জুলাই মাসে কিয়েভে পৌঁছাতে পারে।

ইউক্রেনের বিরুদ্ধে মস্কোর যুদ্ধের প্রতিশোধ হিসেবে ইইউ রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের প্রায় ২২,৫০০ কোটি ডলারের সম্পদ আটক করে আছে, যার বেশিরভাগই বেলজিয়ামে আটক রয়েছে। কিয়েভ দীর্ঘদিন ধরে তাগিদ দিয়ে আসছে যে এই তহবিলগুলি অত্যাবশ্যক সামরিক সরবরাহ পেতে ব্যবহার করা হবে কারণ তারা নতুন করে রাশিয়ার আক্রমণ বন্ধ করতে লড়াই করছে।

সদস্য রাষ্ট্রগুলির একটি ছোট দল, বিশেষ করে হাঙ্গেরি, ইউক্রেনে অস্ত্র সরবরাহ করতে অস্বীকার করে তাই তহবিলের প্রায় ১০ ভাগ সাধারণ সহায়তা হিসাবে বিবেচিত হওয়ার জন্য চুক্তিতে বিশেষ সুরক্ষাগুলি অন্তর্ভুক্ত করতে হয়েছিল।

ইইউ সদস্য দেশগুলোর এখনো আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রদূতদের চুক্তি অনুমোদন করা বাকি রয়েছে।

XS
SM
MD
LG