অ্যাকসেসিবিলিটি লিংক

অবন্তিকার আত্মহত্যা: জামিনে মুক্তি পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গ্রেফতার শিক্ষক দ্বীন ইসলাম


জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গ্রেফতার হওয়া শিক্ষক দ্বীন ইসলাম।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গ্রেফতার হওয়া শিক্ষক দ্বীন ইসলাম।

ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী ফাইরুজ সাদাফ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় একই বিশ্ববিদ্যালয়ের গ্রেফতার হওয়া শিক্ষক দ্বীন ইসলাম দেড় মাসের বেশি সময় পর জামিনে মুক্তি পেয়েছেন।

বুধবার (৮ মে) কুমিল্লা কারাগার থেকে তিনি মুক্তি পান।

তবে, আরেক অভিযুক্ত অবন্তিকার সহপাঠী আম্মান সিদ্দিকী এখনো কারাগারে।

বুধবার বিকেলে দ্বীন ইসলাম কুমিল্লা কারাগার থেকে বের হয়েছেন বলে কুমিল্লা কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফিরোজ হোসেন নিশ্চিত করেছেন।

তিনি জানান, হাইকোর্টের আদেশে দ্বীন ইসলাম জামিনে মুক্তি পেয়েছেন।

উল্লেখ্য, এ বছরের ১৫ মার্চ রাতে ফেসবুকে একটি পোস্ট দিয়ে কুমিল্লা শহরের বাসায় আত্মহত্যা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের স্নাতকের শিক্ষার্থী অবন্তিকা। তাঁর কয়েকজন বন্ধু বলেন, তিনি ফেসবুক পোস্টে বিশ্ববিদ্যালয়ের এক সহপাঠীর বিরুদ্ধে যৌন হয়রানিসহ নানা ধরনের নিপীড়নের অভিযোগ করেন। ওই পোস্টে একজন সহকারী প্রক্টরের বিরুদ্ধে ছেলেটির পক্ষ নিয়ে তাঁর সঙ্গে খারাপ আচরণের অভিযোগও করেন।

এ ঘটনার পরদিন অবন্তিকার মা তাহমিনা বেগম বাদী হয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক ও সহকারী প্রক্টর দ্বীন ইসলাম এবং অবন্তিকার সহপাঠী রায়হান সিদ্দিকীর বিরুদ্ধে কুমিল্লার কোতোয়ালি মডেল থানায় আত্মহত্যার প্ররোচনার অভিযোগে মামলা করেন। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ১৭ মার্চ তাঁদের দুজনকে গ্রেপ্তার করে কুমিল্লা পুলিশের কাছে হস্তান্তর করে।

এদিকে অবন্তিকাকে যৌন হয়রানি করা শিক্ষার্থীকে সহায়তা করায় দ্বীন ইসলামকে সাময়িক বরখাস্ত ও প্রক্টরিয়াল বডি থেকে অব্যাহতি দেয় জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

XS
SM
MD
LG