অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানের পুরস্কার বিজয়ী চলচ্চিত্র পরিচালকের ‘নিরাপত্তা’ সংক্রান্ত অপরাধে কারাদণ্ড


দক্ষিণ ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবের ৭০তম আসরে ‘আন সার্টেন রিগার্ড’ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হাজির ইরানি পরিচালক মোহাম্মদ রাসুলফ। ২৭ মে ২০১৭।
দক্ষিণ ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবের ৭০তম আসরে ‘আন সার্টেন রিগার্ড’ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে হাজির ইরানি পরিচালক মোহাম্মদ রাসুলফ। ২৭ মে ২০১৭।

ইরানের একটি আদালত প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা মোহাম্মদ রাসুলফকে ‘জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে যোগসাজশের’ দায়ে কারাদণ্ড দিয়েছে বলে বুধবার তার আইনজীবী বাবাক পাকনিয়া জানিয়েছেন।

চলতি মাসে কান চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতায় রাসুলফের ছবি ‘দ্য সিড অফ দ্য স্যাক্রেড ফিগ’ দেখানো হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ‘এক্স’-এ এক পোস্টে পাকনিয়া জানান, পঞ্চাশোর্ধ এই পরিচালককে আট বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

আইনজীবী জানান, আপিল আদালত রায় নিশ্চিত করেছে এবং এতে ‘বেত্রাঘাত, জরিমানা এবং সম্পত্তি বাজেয়াপ্ত’ করার শাস্তি অন্তর্ভুক্ত রয়েছে।

তিনি বলেন, আদালত রাসুলফকে ‘জাতীয় নিরাপত্তার বিরুদ্ধে যোগসাজশের’ দায়ে দোষী সাব্যস্ত করেছে।

ইরানের সরকারি গণমাধ্যম এখনো এই রায় প্রকাশ করেনি।

৩০ এপ্রিল পাকনিয়া জানায়, ইরানের কর্তৃপক্ষ ‘দ্য সিড অফ দ্য স্যাক্রেড ফিগ’ নির্মাণের সাথে জড়িত কয়েকজন ক্রু সদস্যকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে এবং ঐ ছবিটি কান ফেস্টিভাল থেকে প্রত্যাহারের জন্য তাদেরকে চাপ দেয়া হয়।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে কয়েকজন ক্রু সদস্য এবং অভিনেতাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে এবং তাদের ইরান ত্যাগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বলে এই আইনজীবী জানিয়েছেন।

প্রযোজনার সাথে জড়িত কতজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

রাসুলফ ২০২০ সালে তার মৃত্যুদণ্ডবিরোধী চলচ্চিত্র ‘দেয়ার ইজ নো এভিল’-এর জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবের শীর্ষ পুরস্কার গোল্ডেন বিয়ার জিতেছিলেন।

২০২২ সালের জুলাইয়ে তাকে আটক করা হয় এবং ২০২২ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া দেশব্যাপী বিক্ষোভের ঢেউ স্তিমিত হওয়ার পর পরের বছর তাকে মুক্তি দেয়া হয়।

সাম্প্রতিক বছরগুলোতে কান উৎসবে উপস্থিতি ইরানি পরিচালক ও অভিনেতাদের জন্য ক্রমবর্ধমানভাবে বিতর্কিত হয়ে উঠেছে।

২০২২ সালের উৎসবে ‘লেইলা’স ব্রাদার্স’ চলচ্চিত্র প্রদর্শনের জন্য প্রখ্যাত পরিচালক সাঈদ রুস্তয়িকে ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়।

সে সময় ইরানি কর্তৃপক্ষ জানিয়েছিল, অনুমোদন ছাড়াই ছবিটি দেখানো হয়েছে।

XS
SM
MD
LG