অ্যাকসেসিবিলিটি লিংক

অবৈধ অভিবাসন প্রত্যাশীদের রোধ করতে বেলারুশের সঙ্গে সীমান্তে পোল্যান্ডের কড়াকড়ি আরোপ


ফাইল- পোল্যান্ড-বেলারুশের সীমান্ত বরাবর, পোল্যান্ডের সৈন্যরা টহল দিচ্ছে। পোল্যান্ড, ৩০ আগস্ট,২০২৩।
ফাইল- পোল্যান্ড-বেলারুশের সীমান্ত বরাবর, পোল্যান্ডের সৈন্যরা টহল দিচ্ছে। পোল্যান্ড, ৩০ আগস্ট,২০২৩।

পোল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রী বৃহস্পতিবার বলেন অভিবাসন প্রত্যাশীদের সে দেশে অবৈধ প্রবেশ রোধ করতে তারা বেলারুশের সঙ্গে সীমান্তজুড়ে ধাতব তারের বেড়াকে মজবুত করছে।

ভ্লাদিস্ল কোসিনিয়াক-কামিজ বেসরকারী রেডিও জেটকে বলেন, “ আমরা পোল্যন্ড-বেলারুশ সীমান্তের বেড়াকে মেরামত করছি, আরও শক্তিশালী করছি। এ ক্ষেত্রে ব্যয় হচ্ছে পোল্যান্ডের ইতিহাসে সর্বোচ্চ”।

কোসিনিয়াক-কামিজ বলেন যে সীমান্তের কাছে ওই অঞ্চলে পোল্যান্ড ও মিত্র দেশগুলির সামরিক বাহিনীর উপস্থিতিও নেটো ও ইউরোপীয় ইউনিয়নের পূর্বাঞ্চলীয় সীমান্তকে আরও মজবুত করতে সাহায্য করছে। ২০২২ সালে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের কারণে সেই উপস্থিতি আরও বাড়ানো হয়েছে।

তিনি ওই সীমান্ত বরাবর এবং রাশিয়ার কালিনিনগ্রাদ ছিঁটমহল বরাবর প্রতিরক্ষামূলক বাংকার, ট্রেঞ্চ ও পরিখাখননের পক্ষে বক্তব্য রাখেন। বল্টিক রাষ্ট্রগুলো এ ধরনের পদক্ষেপ ইতোমধ্যেই নিয়েছে।

পোল্যান্ড বলছে ইউক্রেন ও ইউরোপীয় ইউনিয়নের মিত্র রাষ্ট্র পোল্যান্ডকে অস্থিতিশীল করে তোলার জন্য বেলারুশ ও রাশিয়ার পরিকল্পনা অনুযায়ী বিশেষত ২০২২ সালে বেলারুশ থেকে ব্যাপক সংখ্যায় অভিবাসন প্রত্যাশী অবৈধ লোকজন বেলারুশ থেকে পোল্যান্ডে প্রবেশ করে। গত বছর পোল্যান্ড ধাতব বেড়া নির্মাণের কাজ সম্পন্ন করার পর লোকজনের অবৈধ প্রবেশ অনেকটাই কমেছে , কিন্তু অবৈধ ভাবে সীমান্ত পার হওয়ার কিছু ঘটনা এখনও ঘটছে।

মন্ত্রীর এই মন্তব্যে এ ব্যাপারেও ইঙ্গিত দেয়া হয়েছে যে পোল্যান্ডের সীমান্তবর্তী দেশ ইউক্রেনের সঙ্গে রাশিয়ার যুদ্ধের সময়ে এই প্রতিবন্ধকতাকে ব্যাপক একটি প্রতিরক্ষামূলক পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

XS
SM
MD
LG