অ্যাকসেসিবিলিটি লিংক

কিছু অস্ত্রের চালান স্থগিত করার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে ইসরায়েলের আপত্তি


ইসরায়েলি সৈন্যরা দক্ষিণ ইসরায়েলে, ইসরায়েল-গাজা সীমান্তের কাছে একটি ট্যাঙ্ক এবং গোলাবারুদের স্তূপের কাছে হাঁটছে। ৯ মে, ২০২৪।
ইসরায়েলি সৈন্যরা দক্ষিণ ইসরায়েলে, ইসরায়েল-গাজা সীমান্তের কাছে একটি ট্যাঙ্ক এবং গোলাবারুদের স্তূপের কাছে হাঁটছে। ৯ মে, ২০২৪।

রাফাহতে একটি সামরিক অভিযান সম্প্রসারণের ইসরায়েলের পরিকল্পনার বিষয়ে উদ্বেগ রয়েছে যা যুক্তরাষ্ট্র সমর্থন করে না আর তারই পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ইসরাইলে কিছু অস্ত্রের চালান স্থগিত করার সিদ্ধান্ত নিলে ইসরায়েলি কর্মকর্তারা বৃহস্পতিবার তাতে আপত্তি জানান।

জাতিসংঘে ইসরায়েলি রাষ্ট্রদূত গিলাদ এরদান এই পদক্ষেপটিকে এমন একজন প্রেসিডেন্টের কাছ থেকে শোনা একটি কঠিন এবং অত্যন্ত হতাশাজনক বক্তব্য বলে অভিহিত করেছেন যার কাছে আমরা যুদ্ধের শুরু থেকেই কৃতজ্ঞ ছিলাম।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তা অতি-ডানপন্থী মন্ত্রী ইতামার বেন গভির এক্স-এ (যা পূর্বে টুইটার নামে পরিচিত ছিল) পোস্ট করেছেন, "হামাস বাইডেনকে ভালোবাসে।"

বাইডেন বুধবার রাতে প্রচারিত একটি সাক্ষাত্কারে সিএনএনকে বলেন যে যুক্তরাষ্ট্র ইসরাইলকে আয়রন ডোম অস্ত্রের মতো প্রতিরক্ষামূলক অস্ত্র সরবরাহ অব্যাহত রাখবে।

তিনি বলেন, “আমি স্পষ্ট করে দিয়েছি যে যদি তারা রাফাহতে যায়, তবে তারা এখনও রাফাহতে যায় নি, যদি যায়, তবে আমি সেই অস্ত্র সরবরাহ করছি না যা ঐতিহাসিকভাবে রাফাহকে মোকাবেলা করার জন্য, শহরগুলির সাথে মোকাবিলা করার জন্য ব্যবহার করা হয়েছে।"

ভয়েস অফ আমেরিকাতে পাঠানো এক বিবৃতিতে প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, "গাজায় অন্য কোথাও হামাসের বিরুদ্ধে কীভাবে তারা ভিন্নভাবে কাজ করবে" তা নিয়ে ইসরায়েলের সাথে

আলোচনার পর বাইডেন এই সিদ্ধান্ত নিয়েছেন। এই সংবেদনশীল বিষয়টি নিয়ে আলোচনা করতে নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা এ কথা বলেন।

গাজার দক্ষিণাঞ্চলে রাফাহ-তে কোনো স্থল হামলা সংগঠিত হলে তা ১৩ লক্ষ বেসামরিক নাগরিকের জীবনকে বিপন্ন করবে যাদেরকে ইসরায়েলের উপর হামাসের ৭ অক্টোবরের হামলায় ইসরায়েলের সামরিক প্রতিক্রিয়া থেকে নিরাপত্তার জন্য ভূখণ্ডের উত্তর ও মধ্যাঞ্চল থেকে সরিয়ে নেয়া হয়েছিলো।

প্রশাসনিক কর্মকর্তারা বারবার বলেছেন যে যুক্তরাষ্ট্র রাফাহ আক্রমণকে সমর্থন করবে না যতক্ষণ না ইসরাইল কীভাবে বেসামরিক নাগরিকদের রক্ষা করবে সে সম্পর্কে একটি বিশ্বাসযোগ্য পরিকল্পনা প্রদান করে। ৪ এপ্রিলের একটি ফোন কলে, বাইডেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করে দিয়েছিলেন যে ইসরাইল তার যুদ্ধ আচরণ পরিবর্তন না করলে তিনি সামরিক সহায়তা বন্ধ করে দেবেন।

কর্মকর্তাটি বলেছেন, ইসরাইল রাফাহ বিষয়ে সিদ্ধান্তের কাছাকাছি মনে হওয়ায় অস্ত্র আটকে রাখার বিষয়ে আলোচনা এপ্রিলে শুরু হয়েছিল। তারপর থেকে, ইসরাইলিরা "আমাদের উদ্বেগগুলি পুরোপুরি সমাধান করেনি" এবং অস্ত্র স্থানান্তর স্থগিত করার সিদ্ধান্ত "গত সপ্তাহে" কার্যকর করা হয়।

চালানটিতে ১,৮০,০৯০৭-কিলোগ্রাম (২০০০ পাউন্ড) এবং ১,৭০,০২২৬-কিলোগ্রাম (৫০০পাউন্ড) বোমা থাকার কথা ছিল। প্রশাসন বলেছে যে তারা প্রধানত "২০০০-পাউন্ড বোমার চূড়ান্ত ব্যবহার" নিয়ে উদ্বিগ্ন। এই বোমার প্রভাব ঘন বসতিপূর্ণ শহুরে পরিবেশে ভয়াবহ হতে পারে, যেমনটি আমরা গাজার অন্যান্য অংশে দেখেছি।”

XS
SM
MD
LG