অ্যাকসেসিবিলিটি লিংক

ডিএমপি কমিশনার হাবিবুর রহমান: বৌদ্ধ পূর্ণিমাকে ঘিরে কোনো নিরাপত্তা হুমকি নেই


ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। ৫ নভেম্বর, ২০২৩।
ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। ৫ নভেম্বর, ২০২৩।

বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বৌদ্ধ পূর্ণিমাকে ঘিরে সুনির্দিষ্ট কোনো নিরাপত্তা হুমকি নেই বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান।

সুনির্দিষ্ট ঝুঁকি না থাকা সত্ত্বেও সতর্কতা অবলম্বনের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, “সুনির্দিষ্ট নিরাপত্তা ঝুঁকি না থাকলেও আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে।”

বৃহস্পতিবার (১৬ মে) সকালে ডিএমপি সদর দপ্তরে শুভ বুদ্ধপূর্ণিমা উদ্‌যাপন উপলক্ষে সার্বিক নিরাপত্তা, আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা-সংক্রান্ত সমন্বয় সভায় তিনি এ কথা বলেন।

সভায় ২২ মে বুদ্ধ পূর্ণিমা উদযাপনের সার্বিক নিরাপত্তা, আইনশৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনার ওপর আলোকপাত করা হয়। ডিএমপির পক্ষ থেকে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলেও আশ্বাস দেন হাবিবুর রহমান।

তিনি সম্ভাব্য নাশকতা রোধে ডিএমপি কর্মকর্তা ও বাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দিয়ে অনুষ্ঠান আয়োজকদের সর্বোচ্চ সতর্কতা গ্রহণের আহ্বান জানান।

ঢাকায় একাধিক অনুষ্ঠানস্থলে নিরাপত্তা নিশ্চিত করার জন্য সহযোগিতামূলক পদ্ধতির ব্যাখ্যায় ডিএমপি কমিশনার বলেন, “প্রতিটি স্থানে একটি কেন্দ্র থাকবে, যেখান থেকে আয়োজক ও পুলিশ সমন্বিতভাবে কাজ করবে।”

হাবিবুর রহমান বলেন, বাংলাদেশে ধর্মীয় উত্তেজনাকে কেন্দ্র করে অনেক ঘটনা সংঘবদ্ধ প্রচেষ্টার পরিবর্তে অনেক সময় গুজব ও ছোটখাটো ঘটনার ওপর ভিত্তি করে ঘটে। তিনি বলেন, “শুরু থেকেই তাদের প্রতিরোধে আমাদের সবাইকে সক্রিয় হতে হবে।”

তিনি জানান, বুদ্ধ পূর্ণিমার অনুষ্ঠানকে ঘিরে সিসিটিভি, আর্চওয়ে এবং মেটাল ডিটেক্টরের মাধ্যমে নজরদারি বাড়ানোর মাধ্যমে উৎসবের আগের দিন থেকে পুলিশের উপস্থিতি বাড়ানো হবে।

সভায় অতিরিক্ত পুলিশ কমিশনার (সার্বিক) খন্দকার মহিদ উদ্দিন, মো. মুনিবুর রহমান, মো. আসাদুজ্জামান ও মোহাম্মদ হারুন অর রশীদসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা, বৌদ্ধ ধর্মাবলম্বী নেতা এবং বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

XS
SM
MD
LG